গাজায় নিহতদের নামের তালিকা প্রকাশ

গাজায় নিহতদের নামের তালিকা প্রকাশ

অনলাইন ডেস্ক

গাজায় ইসরায়েলের নির্বিচার হামলায় ফিলিস্তিনি নিহতদের সংখ্যা নিয়ে মার্কিন প্রেসিডেন্টের বক্তব্যকে নির্লজ্জ বলে অভিহিত করেছে ফিলিস্তিনের ইসলামি জিহাদ আন্দোলন। সেই সঙ্গে বাইডেনের বক্তব্যের প্রেক্ষিতে একটি তালিকা প্রকাশ করা হয়েছে। যাতে ৭ অক্টোবর থেকে ২৬ অক্টোবর পর্যন্ত যাঁরা নিহত হয়েছেন তাদের নাম-পরিচয় রয়েছে।

পার্সটুডে জানায়, গাজায় ফিলিস্তিনী নিহতদের যে সংখ্যা প্রকাশ করেছে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ওই পরিসংখ্যান নিয়ে প্রশ্ন তুলেছেন।

তিনি বলেছেন, ওই সংখ্যাকে প্রামাণ্য হিসেবে নির্ভর করা যায় না।

এদিকে আল জাজিরা নেটওয়ার্ক জানিয়েছে, ইসলামি জিহাদ আন্দোলন বলেছে: গাজার শহীদদের সংখ্যা এবং পরিসংখ্যান নিয়ে আমেরিকার নেতিবাচক দৃষ্টি মূলত ফিলিস্তিনি জনগণের ওপর চলমান ভয়াবহ হলোকাস্টকে নির্লজ্জভাবে অস্বীকার করা।

নিহতদের সংখ্যা নিয়ে মার্কিন প্রেসিডেন্টের সন্দেহের জবাবে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এরই মধ্যে ২১২ পৃষ্ঠার তালিকা প্রকাশ করেছে। ওই তালিকায় ৭ অক্টোবর থেকে ২৬ অক্টোবর পর্যন্ত যাঁরা নিহত হয়েছেন তাদের নাম-পরিচয় রয়েছে।

বিভিন্ন ক্যাটাগরিতে নিহতদের পরিসংখ্যান সম্বলিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদনে বলা হয়েছে, উল্লেখিত তারিখের মধ্যে ২ হাজার ৯১৩ জন শিশুসহ ৭ হাজার ২৬ জন নিহত হয়েছেন। এই সংখ্যার মধ্যে ৩ হাজার ১২৯ জন নারী এবং ৩ হাজার ৮৯৯ জন পুরুষ আর ২৮১ জনের পরিচয় এখনও নির্ধারণ করা হয়ে ওঠেনি।

এদিকে জাতিসংঘে ফিলিস্তিনের প্রতিনিধি রিয়াদ মানসুর বলেছেন, নিহতদের সত্তুর শতাংশই নারী এবং শিশু। জাতিসংঘের সাধারণ অধিবেশনের বিশেষ বৈঠকে তিনি ওই পরিসংখ্যান তুলে ধরেন।

news24bd.tv/তৌহিদ

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়