পাহাড়জুড়ে প্রবারণা আমেজ

পাহাড়জুড়ে প্রবারণা আমেজ

বান্দরবান প্রতিনিধি

পার্বত্য জেলা বান্দরবানে আগামী ২৯ অক্টোবর থেকে শুরু হচ্ছে বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা (মাহা ওয়াগ্যোই পোয়ে)।

প্রবারণা পূর্ণিমা পাহাড়ি পল্লীগুলোতে বিরাজ করছে উৎসবের আমেজ। পাড়ায় পাড়ায় চলছে ফানুস ও রথ তৈরির কাজ। শেষ মুহূর্তে সাজসজ্জা ও কেনাকাটায় ব্যস্ত সময় পার করছে যুবক-যুবতীরা।

৩ দিন ব্যাপী আয়োজিত উৎসবকে ঘিরে নেয়া হয়েছে কড়া নিরাপত্তা ব্যবস্থা।

প্রবারণা উপলক্ষে পাহাড়ে বিভিন্ন সম্প্রদায় পালন করে নানা আনুষ্ঠানিকতা। এরমধ্যে ছোয়াইং দান, পিঠা তৈরি সমবেত প্রার্থনা ও হাজার প্রদীপ প্রজ্বলন অন্যতম। তবে উৎসবের প্রধান আকর্ষণ রথটানা ও ফানুস ওড়ানো।

তাই প্রবারণা উপলক্ষে প্রতিটি পাড়ায় পাড়ায় চলছে এখন রথ তৈরি ও ফানুস বানানোর কাজ।

মারমা যুবক যুবতীরা দল বেধে তৈরি করছে রঙবেরঙের ফানুস। শুধু তাই নয়, প্রতিটি বিহারে চলছে পরিষ্কার পরিচ্ছন্নতা ও সাজসজ্জার কাজ। শেষ মুহূর্তে নতুন পোশাক কেনাকাটায় ব্যস্ত সময় পারছে মারমা যুবক যুবতীরা।

প্রবারণা উপলক্ষে প্রতি বছরের ন্যায় এবারও নানা আয়োজনের কথা জানান উৎসব উদযাপন পরিষদের সভাপতি মারমা।

এদিকে প্রবারণা উৎসব শান্তিপূর্ণভাবে পালনের লক্ষ্যে সার্বিক নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানান বান্দরবান পার্বত্য জেলার পুলিশ সুপার সৈকত শাহীন।

মূলত আষাঢ়ী পূর্ণিমার পর থেকে তিনমাস বর্ষা বাস পালন শেষে শুরু হয় মারমা সম্প্রদায়ের আকর্ষণীয় এ উৎসব ওয়াগ্যোয় পোয়ে বা প্রবারণা পূর্ণিমা।

news24bd.tv/FA

পাঠকপ্রিয়