বিএনপি কার্যালয়ে ব্রিফিং করা কে এই মিয়া আরেফী?

বিএনপি কার্যালয়ে ব্রিফিং করা কে এই মিয়া আরেফী?

অনলাইন ডেস্ক

বিএনপি কার্যালয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টা পরিচয়ে সাংবাদিকদের ব্রিফিং করেছেন মিয়া আরেফী নামে এক ব্যক্তি। বাংলাদেশি বংশোদ্ভূত এই মার্কিন নাগরিকের পুরো নাম মিয়া জাহেদুল ইসলাম আরেফী।

শনিবার (২৮ অক্টোবর) বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে বাংলাদেশ পরিস্থিতি নিয়ে ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসসহ যুক্তরাষ্ট্রের কোন কোন ব্যক্তিকে বার্তা পাঠিয়েছেন, সেই তথ্য তুলে ধরেন মিয়া আরেফী। এ সময় বিএনপি নেতা ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন তার পাশে বসা ছিলেন।

ঢাকার নয়াপল্টনে বিএনপির সমাবেশ ও সংঘাতের পর পরিস্থিতি দেখতে যুক্তরাষ্ট্রের দল ওই এলাকা পরিদর্শন করেছেন বলে খবর ছড়িয়ে পড়ে। তবে এ খবর নাকচ করেছে যুক্তরাষ্ট্র দূতাবাস।

তবে শনিবার সন্ধ্যায় এ বিষয়ে জানতে চাইলে যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র স্টিফেন ইবেলি বলেন, এ ধরনের খবর পুরোপুরি অসত্য।

এরপর বাইডেনের উপদেষ্টা পরিচয়ে বিএনপি কার্যালয়ে ব্রিফিং করা ব্যক্তির বিষয়ে যুক্তরাষ্ট্র দূতাবাসের কাছে সাংবাদিকরা জানতে চান—কে এই ব্যক্তি? তিনি কোন দলের হয়ে কাজ করছেন?

জবাবে যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র বলেন, ‘ওই ভদ্রলোক যুক্তরাষ্ট্র সরকারের হয়ে কথা বলছেন না।

তিনি একজন বেসরকারি ব্যক্তি। ’

এদিকে বিএনপির মিডিয়া সেল শনিবার রাতে এক বিজ্ঞপ্তিতে বলেছে, বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে বাইডেনের উপদেষ্টা পরিচয়ে এক ব্যক্তির বক্তব্য রাখার বিষয়টি বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নজরে এসেছে।

মির্জা ফখরুল বলেছেন, এ বিষয়ে বিএনপি একেবারেই অবগত নয়। ওই ব্যক্তির বিষয়ে দূতাবাস থেকে বিএনপি মহাসচিবকে আগে থেকে অবহিত করা হয়নি। এ কারণে বিএনপি তার বক্তব্যের বিষয়েও অবহিত নয়।

জানা গেছে গত বছরের অক্টোবরে বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান হিসেবে তার আবেদনের পরিপ্রেক্ষিতে পর্যটক (ট্যুরিস্ট) ক্যাটাগরির ভিসার পরিবর্তে তার পাসপোর্টে বাংলাদেশ ভ্রমণে ‘নো ভিসা রিকোয়ার্ড’ (ভিসার প্রয়োজন নেই) সিল দেওয়ার সিদ্ধান্ত হয়।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক