সোমবার, ২১ অক্টোবর, ২০১৯ | আপডেট ০২ ঘন্টা ১৩ মিনিট আগে

৬০ হাজার কোটি টাকার ৪০ প্রকল্প পাস হচ্ছে আজ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

৬০ হাজার কোটি টাকার ৪০ প্রকল্প পাস হচ্ছে আজ

এ যেন তুঘলকি কারবার। একনেক সভায় অনুমোদনের জন্য উপস্থাপন করা হচ্ছে ৪০ প্রকল্প। ব্যয় হবে ৬০ হাজার কোটি টাকার বেশি। চলতি অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বরাদ্দের এক তৃতীয়াংশ। নির্বাচন যত ঘনিয়ে আসছে প্রকল্প অনুমোদনের সংখ্যা ততই বাড়ছে।

ভোটের আগে উন্নয়ন প্রকল্প অনুমোদনের হিড়িক পড়েছে। মন্ত্রণালয়গুলো যে প্রকল্প পাঠাচ্ছে, তাই অনুমোদন দিয়ে দেয়া হচ্ছে। আজ রোববার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) শেষ সভা। সভায় এসব প্রকল্প উপস্থাপন করছে পরিকল্পনা কমিশন। এর আগের একনেক সভাগুলোতেও উন্নয়ন প্রকল্প অনুমোদনের হিড়িক পড়েছিল। শেষ সভাতে প্রকল্প সংখ্যা দ্বিগুণ হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে পরিকল্পনামন্ত্রী আহম মুস্তফা কামাল বলেন, শেষের দিকে প্রকল্প বেশি পাস হলে দোষের কিছু নেই। আগে এত প্রকল্প আসেনি, কিন্তু এখন আসছে বলে অনুমোদন দেয়া হচ্ছে। আমরা সবখানে উন্নয়ন নিশ্চিত করতে চাই।

রোববার বিকেলে ডাকা হয়েছে একনেক সভা। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনা সভাপতিত্ব করবেন। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কেন্দ্রে এ সভা শেষে পরিকল্পনামন্ত্রী ব্রিফিং করবেন।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, একনেকে উপস্থাপনের জন্য প্রস্তুত প্রকল্পগুলোর মধ্যে প্রথমেই রয়েছে- বাংলাদেশ রেলওয়ের জয়দেবপুর থেকে ঈশ্বরদী পর্যন্ত ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণ প্রকল্প। ব্যয় ধরা হয়েছে ১৪ হাজার ২৫০ কোটি ৬১ লাখ টাকা।

NEWS24▐ কামরুল
 

মন্তব্য