দেশকে জ্ঞান-বিজ্ঞানে সমৃদ্ধ করে গড়ে তোলার প্রত্যয় প্রধানমন্ত্রীর

দেশকে জ্ঞান-বিজ্ঞানে সমৃদ্ধ করে গড়ে তোলার প্রত্যয় প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশকে এমনভাবে গড়তে চাই যা জ্ঞান-বিজ্ঞানে এগিয়ে থাকবে। আমাদের আগামীর জন্য তৈরি হতে হবে বলেও জানান তিনি।

রোববার (২৯ অক্টোবর) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তনে বঙ্গবন্ধুর পক্ষে ‘ডক্টর অব লজ’ ডিগ্রি গ্রহণকালে প্রধান বক্তা হিসেবে এসব বলেন শেখ হাসিনা।

সমাবর্তন সভাপতি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধানমন্ত্রীর হাতে সম্মাননা ক্রেস্ট প্রদান করেন।

বঙ্গবন্ধুকে ‘ডক্টর অব লজ’ ডিগ্রি প্রদান করায় ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে কৃতজ্ঞতা জানান প্রধানমন্ত্রী।

সমাবর্তনে প্রধানমন্ত্রী বলেন, আজকের প্রজন্মকে সামনে এগিয়ে যেতে হবে। এখন বদলে যাওয়া বাংলাদেশ। যারা ২০ বছর বয়সী, তারা আগের বাংলাদেশ কী ছিল তা জানে না।

সেজন্যই আধুনিক জ্ঞান বিজ্ঞানে এগিয়ে যেতে হবে। এটা যেন থেমে না যায়।

এদিন বেলা ১১টায় প্রধানমন্ত্রী ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে আয়োজিত সমাবর্তনস্থলে প্রবেশ করেন এবং ১১ টা ৫ মিনিটে তিনি মঞ্চে আসন গ্রহণ করেন। এরপর সমাবর্তন উদ্বোধন করেন সমাবর্তন সভাপতি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এরপর প্রধানমন্ত্রীকে ক্রেস্ট প্রদান করেন বিশেষ সমাবর্তনের সভাপতি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান।

উল্লেখ্য, ১৯২২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথমবার সমাবর্তন অনুষ্ঠিত হয়। এবারের সমাবর্তন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের ৫৪তম সমাবর্তন। বঙ্গবন্ধুর আগে মোট ৫৩ জন স্বনামধন্য ব্যক্তিকে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ডক্টর অব লজ ডিগ্রি প্রদান করা হয়। ১৯৭০ সালে সর্বপ্রথম বাংলা ভাষায় সমাবর্তন বক্তৃতা প্রদান করা হয়।

news24bd.tv/FA