ইউরোপ নাকি চীনের পক্ষে বাংলাদেশ, জানালেন প্রধানমন্ত্রী

পলিটিকোর প্রতিবেদন

ইউরোপ নাকি চীনের পক্ষে বাংলাদেশ, জানালেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

বাংলাদেশের পররাষ্ট্র নীতি অনুযায়ী ইউরোপ ও চীনের মধ্যে প্রভাব বিস্তারের লড়াইয়ে বাংলাদেশ কোনো পক্ষেই যাবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পলিটিকোকে দেয়া বিশেষ সাক্ষাতকারে এসব জানান শেখ হাসিনা। তিনি বলেন, ‘আমাদের পররাষ্ট্রনীতি খুবই পরিষ্কার—সবার সঙ্গে বন্ধুত্ব; আমাদের নিজস্ব উন্নয়নের জন্য বিনিয়োগ। '

গত ২৪ অক্টোবর চার দিনের সফরে ব্রাসেলস যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সেখানে বৈশ্বিক প্রেক্ষাপট ও বাংলাদেশের সাথে চীন-ইউরোপ প্রসঙ্গে কথা বলেন পলিটিকোর সাথে। গণমাধ্যমটির বিশেষ সাক্ষাতকারে শেখ হাসিনা বলেন, 'আমাদের দেশটি ছোট এবং এই ছোট জায়গায় ১৭ কোটি মানুষের বসবাস। তাই আমাদের প্রতিটি দেশ থেকে বিনিয়োগ দরকার। প্রত্যেকে তাদের পছন্দ অনুযায়ী এখানে বিনিয়োগ করতে পারে।
'

শেখ হাসিনা বিশ্বের সবচেয়ে দীর্ঘমেয়াদি নারী সরকারপ্রধান হিসেবে তিন মেয়াদে দায়িত্ব পালন করছেন। ব্রাসেলস সফরে তিনি ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক থেকে ঋণ ও অনুদান সমন্বিত ৪০০ মিলিয়ন ইউরোর একটি চুক্তি সম্পাদন করেন।

গত ২৬ অক্টোবর সকালে শেখ হাসিনা বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেক্সান্ডার ডি ক্রু এবং লুক্সেমবার্গের প্রধানমন্ত্রী জেভিয়ার বেটেলের সঙ্গে পৃথক দুটি দ্বিপক্ষীয় বৈঠক করেন। বিকেলে প্রধানমন্ত্রী গ্লোবাল গেটওয়ে ফোরামের সমাপনী পূর্ণাঙ্গ অধিবেশনে যোগ দেন। এই সফরে শেখ হাসিনা ইইউর কাছে জিএসপি প্লাস সুবিধা দেয়ার আহ্বান জানান।

news24bd.tv/FA