আল-জাজিরার সংবাদ প্রচারে লাগাম টানতে বলেছে যুক্তরাষ্ট্র

সংগৃহীত ছবি

আল-জাজিরার সংবাদ প্রচারে লাগাম টানতে বলেছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ নিয়ে সংবাদ প্রচারে আল-জাজিরার লাগাম টেনে ধরতে কাতার সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। ব্লিঙ্কেন কাতারের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুল রহমান বিন জসিম আল-থানির সঙ্গে আলজাজিরার নিউজ কভারেজের বিষয়টি উত্থাপন করেন।  

ইহুদি সম্প্রদায়ের নেতাদের সঙ্গে কথা বলার সময় ব্লিঙ্কেন জানান, তিনি কাতারের প্রধানমন্ত্রীকে গাজায় চলমান যুদ্ধ নিয়ে আল-জাজিরার কার্যক্রমের লাগাম টেনে ধরতে বলেছেন।

বাইডেন প্রশাসনের মনে করে চ্যানেলটি জনমতকে উদ্দীপ্ত করছে এবং একটি বিস্তৃত সংঘাতের ঝুঁকি বাড়িয়ে তুলছে।

গত ১৩ অক্টোবর কাতার সফরে যান ব্লিঙ্কেন। ধারণা করা হচ্ছে, ওই সফরের সময়ই তিনি কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে আল-জাজিরা ইস্যুতে কথা বলেন। তিনি কাতার সরকারকে হামাসের সঙ্গে তাদের প্রকাশ্য সম্পর্কের বিষয়টিতে পরিবর্তন আনতে বলেন। সেটি কীভাবে করা যাবে তার উদাহরণ দিতে গিয়ে তিনি কাতার সরকারকে আল-জাজিরার লাগাম টেনে ধরতে বলেন।

কারণ আল-জাজিরা ইসরাইল-বিরোধী উসকানিতে ভরা খবর প্রকাশ করে।

আল-জাজিরা স্বাধীনভাবে পরিচালিত হলেও এর অর্থায়ন করে কাতার সরকার। সমালোচকদের দাবি, গণমাধ্যমটির মাধ্যমে নিজের পররাষ্ট্রনীতি প্রতিফলিত করে কাতার। হামাসের সঙ্গে কাতারের ভালো সম্পর্ক রয়েছে। গত ৭ অক্টোবর হামাস-ইসরায়েল যুদ্ধ শুরু হওয়ার পর এ কারণে কাতারের ওপর চাপ বাড়তে শুরু করেছে। ইসরায়েল বারবার অভিযোগ করেছে, আল-জাজিরা হামাসের ‘প্রোপাগান্ডা মাউথপিস’ হয়ে কাজ করছে। ইসরায়েলে আল-জাজিরার কার্যক্রম বন্ধ করার হুমকি দিয়েছে তেল আবিব।
news24bd.tv/আইএএম