আলুর দাম বৃদ্ধিতে সিন্ডিকেট, আমদানির কথা বললেন কৃষিমন্ত্রী

ফাইল ছবি

আলুর দাম বৃদ্ধিতে সিন্ডিকেট, আমদানির কথা বললেন কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

মানুষের ক্রয় ক্ষমতার কথা চিন্তা করে আলু আমদানির সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানালেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, আশা করছি আমদানির পর আলুর দাম কমে যাবে।

সোমবার (৩০ অক্টোবর) সচিবালয়ে সাম্প্রতিক সময়ে আলুর অস্বাভাবিক দাম বৃদ্ধি ও রাজনৈতিক প্রেক্ষাপট নিয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে এসব বলেন কৃষিমন্ত্রী।

মন্ত্রী বলেন, এ বছর অস্বাভাবিকভাবে আলুর দাম বেড়েছে।

যেটা কাম্য ছিলো না।  কোল্ড স্টোরেজে আলু আছে তারপরও আলুর দাম বেড়েছে। সরকার যে দাম বেধে দিয়েছিল সেটা তারা মানেনি।

অভিযোগ করে মন্ত্রী বলেন, আড়ৎদার এবং কোল্ড স্টোরেজে মালিকরা সিন্ডিকেট করে আলুর দাম বাড়িয়েছে।

এজন্য আলু আমদানির সিদ্ধান্ত নেয়া হয়েছে। পাশাপাশি বাণিজ্য মন্ত্রণালয় থেকে বাজার মনিটরিং আরও বাড়াবে, যাতে দাম সহনীয় পর্যায়ে চলে আসে।

এদিকে, বাণিজ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশে আলুর উৎপাদন ও সরবরাহ পর্যাপ্ত থাকা সত্ত্বেও যৌক্তিক কারণ ছাড়াই অস্বাভাবিক দামে বাজারে বিক্রয় হওয়ায় আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সরকার কর্তৃক নির্ধারিত মূল্যে আলু বিক্রয় না হওয়া এবং বর্তমান পরিস্থিতি বিবেচনায় বাজারে আলু সরবরাহ বৃদ্ধি ও মূল্য স্থিতিশীল রাখতে আজ বাণিজ্য মন্ত্রণালয় আমদানির অনুমতি প্রদানের সিদ্ধান্ত নেয়।

উল্লেখ্য, গত ১৪ সেপ্টেম্বর বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি কৃষি মন্ত্রণালয়ের সাথে আলোচনা করে আলুসহ তিন পণ্যের মূল্য নির্ধারণ করে দিয়েছিলেন। কোল্ড স্টোরেজ পর্যায়ে ২৬-২৭ টাকা এবং খুচরা পর্যায়ে ৩৫-৩৬ টাকা মূল্যে বিক্রয়ের জন্য ব্যবসায়ীদের নির্দেশনা দেয়া হয়।

এসময় নির্ধারিত মূল্যে আলু বাজারে বিক্রয় হচ্ছে কি না তার মনিটরিং করার জন্য বাণিজ্য মন্ত্রণালয়, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, জেলা প্রশাসনসহ অন্যান্য সংশ্লিষ্ট সংস্থাকে নির্দেশ দেন টিপু মুনশি। কিন্তু নির্ধারিত মূল্যে কোল্ড স্টোরেজ ও খুচরা কোনো পর্যায়েই আলু বিক্রয় হচ্ছে না বলে জানানো হয়।

এছাড়া কোনো কোনো মহল আলুর বাজার অস্থিতিশীল করার অপতৎপরতায় লিপ্ত আছে বলে পরিলক্ষিত হচ্ছে। এ পরিস্থিতিতে বাজারে আলুর পর্যাপ্ত সরবরাহ নিশ্চিতকল্পে এবং সরকারের সিদ্ধান্ত বাস্তবায়নের লক্ষ্যে আমদানির অনুমতি দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

উপরোক্ত প্রেক্ষাপটে আলু আমদানি করতে আগ্রহী ব্যবসায়ীদের বাণিজ্য মন্ত্রণালয়ে আবেদন-যোগাযোগ করার অনুরোধ জানানো হয়েছে।

news24bd.tv/FA