বিএনপি নেতা রবিউলসহ ১০ জনের কারাদণ্ড

প্রতীকী ছবি

বিএনপি নেতা রবিউলসহ ১০ জনের কারাদণ্ড

অনলাইন ডেস্ক

বিএনপির নির্বাহী কমিটির সদস্য শেখ রবিউল আলমসহ দলটির অঙ্গসংগঠনের আরও ১০ জনকে আড়াই বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। এ ছাড়া আরও ৫৭ জন আসামিকে খালাস দেওয়া হয়েছে। দশ বছর আগে হরতালের দিন ককটেল বিস্ফোরণের ঘটনায় করা মামলায় এ রায় দেওয়া হয়।

ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের ম্যাজিস্ট্রেট মোহাম্মদ জসিম আজ সোমবার এ রায় দেন।

গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন ওই আদালতের সহকারী পাবলিক প্রসিকিউটর (এপিপি) মহসিন মিয়া।

কারাদণ্ড পাওয়া বিএনপি ও অঙ্গ সংগঠনের ৯ নেতা-কর্মী হলেন শাহ আলম সৈকত, জহিরুল হক, মোজাম্মেল হক, জাকির হোসেন, শাহিন, নোমান, কামরুজ্জামান, এলিন এবং শহিদুল হক।

রায় ঘোষণার সময় আজ বিএনপি নেতা শেখ রবিউল আলমকে আদালতে হাজির করা হয়েছিল। পলাতক অপর নয় আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত।

মামলার নথিপত্র অনুযায়ী, ২০১৩ সালের ২৬ অক্টোবর রাজধানীর কলাবাগান বাসস্ট্যান্ড এলাকায় একটি প্রাইভেটকারে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে শেখ রবিউল আলমসহ অন্যদের বিরুদ্ধে কলাবাগান থানায় মামলা করে। মামলাটি তদন্ত করে ২০১৪ সালের ৩০ ডিসেম্বর বিএনপি নেতা রবিউল আলমসহ ৬৮ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেয় পুলিশ। মামলার বিচার চলাকালে একজন আসামি মারা যান।

বিএনপি নেতাদের আইনজীবীদের দেওয়া তথ্য অনুযায়ী, গত সাড়ে সাত মাসে বিএনপি ও এর অঙ্গসংগঠনের ১০৪ জন নেতা-কর্মীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন ঢাকার বিভিন্ন আদালত। সাজাপ্রাপ্ত ব্যক্তিরা বিএনপির ঢাকা মহানগর, থানা এবং ওয়ার্ড পর্যায়ের নেতা-কর্মী।

এর আগে সর্বশেষ গত বুধবার পুরোনো দুটি মামলায় যুবদলের সাংগঠনিক সম্পাদক ইসহাক আলী সরকারসহ বিএনপি ও এর অঙ্গসংগঠনের ২৫ নেতা-কর্মীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেন ঢাকার সিএমএম আদালত।