গার্মেন্টস শ্রমিকদের মজুরির বিষয়ে যা বললেন শ্রম প্রতিমন্ত্রী 

সংগৃহীত ছবি

গার্মেন্টস শ্রমিকদের মজুরির বিষয়ে যা বললেন শ্রম প্রতিমন্ত্রী 

অনলাইন ডেস্ক

পোশাক কারখানার শ্রমিকদের ন্যূনতম মজুরি কত নির্ধারণ করা হবে, তা এখনো চূড়ান্ত হয়নি। তবে ন্যূনতম মজুরি ১০ হাজার ৪০০ টাকার বেশি নির্ধারণ করা হবে বলে আশ্বস্ত করেছেন শ্রম প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান।  

তিনি বলেছেন, ‘গুজবে কান দেবেন না। পোশাক কারখানার শ্রমিকদের ন্যূনতম মজুরি ১০ হাজার ৪০০ টাকার বেশি নির্ধারণ করা হবে।

’ 

গত কয়েক দিন ধরে গাজীপুরের বেশ কিছু পোশাক কারখানার শ্রমিকদের বিক্ষোভের পরিপ্রেক্ষিতে সোমবার সচিবালয়ে সংবাদ সম্মেলন করেন শ্রম প্রতিমন্ত্রী।

এদিন গাজীপুরে বিক্ষোভের সময় গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন একজন শ্রমিক। ঢাকার সাভার ও আশুলিয়াতেও পোশাক শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। তাতে শ্রমিক ও পুলিশসহ অন্তত ৩০ জনের আহত হওয়ার খবর মিলেছে।

গার্মেন্ট শ্রমিকদের সর্বনিম্ন মজুরি ১০ হাজার ৪০০ টাকা নির্ধারণের ‘গুজব’ ছড়ানোয় শ্রমিকরা আন্দোলন করছে জানিয়ে তিনি বলেন, এ আন্দোলনের পেছনে বিএনপি-জামায়াতের রাজনৈতিক সুরসুরি আছে।

ন্যূনতম মজুরি কত হওয়া উচিত, সেই প্রশ্নে শ্রম প্রতিমন্ত্রী বলেন, ‘আপনি যে প্রশ্ন করলেন এই প্রশ্নের উত্তর দেওয়া কি সম্ভব? আমি যেখানে বসে আছি এখান থেকে আমি এর উত্তর দিতে পারব না। ন্যূনতম মজুরি বোর্ড এটা নির্ধারণ করবে। ’ 

শ্রম প্রতিমন্ত্রী জানান, শ্রমিকদের মজুরি নির্ধারণ করতে বোর্ড গঠন করা হয়েছে। ২০১৮ সালের ডিসেম্বর মাসে ৫ বছরের জন্য নতুন মজুরি নির্ধারণ করা হয়। আগামী ৩০ নভেম্বর এর মেয়াদ শেষ হবে।

news24bd.tv/SHS