ইসরায়েলের নথি ফাঁস: গাজাবাসীকে যেখানে পাঠিয়ে দেওয়ার পরিকল্পনা

সংগৃহীত ছবি

ইসরায়েলের নথি ফাঁস: গাজাবাসীকে যেখানে পাঠিয়ে দেওয়ার পরিকল্পনা

অনলাইন ডেস্ক

গাজা উপত্যকায় হামাসের পতনের পর বাসিন্দাদের মিসরের সিনাইয়ে পাঠিয়ে দেওয়ার পরিকল্পনা করছে ইসরায়েল। গত ১৩ অক্টোবর প্রকাশিত ইসরায়েলি গোয়েন্দা সংস্থার এক নথি থেকে এ তথ্য ফাঁস হয়েছে বলে সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটরের এক প্রতিবেদনে উঠে এসেছে।

ইসরায়েলি সংবাদমাধ্যমে প্রকাশিত নথি অনুসারে, ইসরায়েল গাজার বেসামরিক নাগরিকদের প্রথমে উত্তর সিনাইয়ের অস্থায়ী আশ্রয়ে সরিয়ে নেবে। পরে স্থায়ী শহরে পাঠিয়ে দেবে।

নথিতে উল্লেখ করা প্রস্তাব অনুসারে, মিসরের ভেতরে কয়েক কিলোমিটারজুড়ে বাফার জোন স্থাপন করা হবে, যেন বাসিন্দারা ইসরায়েলি সীমান্তের কাছে ঘেঁষতে না পারে।

ইসরায়েলের গোয়েন্দা সংস্থা নথিগুলো সঠিক বলে কথা স্বীকার করেছেন। তবে, এ নথি তৈরির সঙ্গে জড়িত এক কর্মকর্তা বলেন, ‘এ প্রস্তাব গ্রহণ নিয়ে সরকার কোনো আলোচনা করবে না। ’

নথিতে এ পদক্ষেপ নেওয়ার ফলে আন্তর্জাতিক মহল থেকে চাপ আসার কথাও উল্লেখ করা হয়েছে।

তবে, শরণার্থীদের যুদ্ধ থেকে পালাতে সাহায্য করার উপায় হিসেবে এ প্রস্তাব উপস্থাপন করা হবে বলে উল্লেখ করা হয়েছে।

মিসর বারবারই ফিলিস্তিনিদের নিজেদের ভূখণ্ডে আশ্রয় দেওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করে আসছে। গতকাল রোববার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোনালাপের সময় আবারও নিজের অবস্থানের কথা পুনর্ব্যক্ত করেন মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল–সিসি।

এর আগে চলতি মাসে ইসরায়েলের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড্যানি আয়ালন আল জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, গাজায় অবস্থিত ফিলিস্তিনিদের আবাস ছেড়ে মিসরের সিনাই মরুভূমিতে চলে যাওয়া উচিত। সেখানে তাঁদের জন্য অস্থায়ী শরণার্থীশিবির তৈরি করা হবে।
news24bd.tv/AA