গত অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি: অর্থমন্ত্রী

প্রতীকী ছবি

গত অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি: অর্থমন্ত্রী

অনলাইন ডেস্ক

চলতি অর্থবছরে অভ্যন্তরীণ সম্পদ (জাতীয় রাজস্ব বোর্ড অংশ) থেকে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৩০ হাজার কোটি টাকা বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। পাশাপাশি গত অর্থবছরে নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি বলেও জানান তিনি।

মঙ্গলবার (৩১ অক্টোবর) জাতীয় সংসদের অধিবেশনে বিরোধী দল জাতীয় পার্টির সদস্য সৈয়দ আবু হোসেন বাবলার এক প্রশ্নের লিখিত উত্তরে অর্থমন্ত্রী এসব তথ্য জানান। এ সময় স্পিকার শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

মঙ্গলবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, চলতি অর্থবছরে (২০২৩-২৪) অভ্যন্তরীণ সম্পদ (জাতীয় রাজস্ব বোর্ড অংশ) থেকে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৩০ হাজার কোটি টাকা এবং স্ট্যাম্প শুল্ক বাবদ (অভ্যন্তরীণ সম্পদ বিভাগের নিজস্ব লক্ষ্যমাত্রা) ১৩ হাজার ৬১৭ দশমিক ৫৭ কোটি টাকা। অর্থাৎ অভ্যন্তরীণ সম্পদ বিভাগের মোট রাজস্ব লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪ লাখ ৪৩ হাজার ৬১৭ দশমিক ৫৭ কোটি টাকা।

তিনি বলেন, গত অর্থবছরে নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি।

২০২২-২৩ অর্থবছরের লক্ষ্যমাত্রা ছিল ৩ লাখ ৮৩ হাজার ৮৭৮ দশমিক ০৭ কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের ৩ লাখ ৭০ হাজার কোটি। অভ্যন্তরীণ সম্পদ বিভাগের স্ট্যাম্প শুল্ক বাবদ ১৩ হাজার ৮৭৮ দশমিক ৭০ কোটি টাকা।  

মন্ত্রী বলেন, এর বিপরীতে আহরিত হয়েছে ৩ লাখ ৩৫ হাজার ৫৯৯ দশমিক ০৫ কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের ৩ লাখ ৩১ হাজার ৫০২ দশমিক ০৫ কোটি এবং অভ্যন্তরীণ সম্পদ বিভাগের স্ট্যাম্প শুল্ক বাবদ ৪ হাজার ৯৭ কোটি টাকা। গত অর্থবছর (২০২২-২৩) শেষে লক্ষ্যমাত্রার ৮৭ দশমিক ৪২ শতাংশ রাজস্ব অর্জিত হয়েছিল

news24bd.tv/কেআই