গাজীপুরে পাঁচ ঘণ্টায় ১৩ গাড়ি ৪ মোটরসাইকেলে আগুন

সংগৃহীত ছবি

গাজীপুরে পাঁচ ঘণ্টায় ১৩ গাড়ি ৪ মোটরসাইকেলে আগুন

অনলাইন ডেস্ক

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার বিভিন্ন এলাকায় আন্দোলনরত পোশাকশ্রমিকরা পাঁচ ঘণ্টায় ১৩টি গাড়ি ও চারটি মোটরসাইকেলে অগ্নিসংযোগ করেছেন। এছাড়া পোশাক কারখানা, হাসপাতাল ও পুলিশ বক্সসহ বিভিন্ন প্রতিষ্ঠানে ব্যাপক ভাঙচুর ও অগ্নিসংযোগ করেছেন তারা। মঙ্গলবার (৩১ অক্টোবর) সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত এ সহিংসতা চালানো হয়।

পুলিশ, ফায়ার সার্ভিস ও এলাকাবাসী সূত্রে জানা যায়, বিএনপি-জামায়াতের তিন দিনের ডাকা অবরোধের প্রথম দিন আজ মঙ্গলবার।

অবরোধের কারণে সকাল থেকেই গাজীপুরের ঢাকা-টাঙ্গাইল ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ভারী যানবাহন চলাচল নেই বললেই চলে। তবে মহাসড়কে রিকশা-অটোরিকশা কিছুটা চলাচল করেছে।  

এই অবস্থার মধ্যে সকাল থেকে গাজীপুর সিটি করপোরেশনের চান্দনা চৌরাস্তা ও ভোগড়া বাইপাস, কালিয়াকৈর উপজেলার মৌচাক, চন্দ্রা ও পল্লী বিদ্যুৎসহ বিভিন্ন এলাকায় বেতন বৃদ্ধির দাবিতে কারখানার পোশাকশ্রমিকরা বিক্ষোভ শুরু করেন। পরে শ্রমিকরা বিভিন্ন স্থানে আগুন জ্বালিয়ে ঢাকা-টাঙ্গাইল ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক  অবরোধ করে রাখেন।

এক পর্যায়ে শ্রমিকরা কালিয়াকৈরের সফিপুর এলাকায় একটি পুলিশ বক্সে অগ্নিসংযোগ করেন এবং একটি হাসপাতালে ব্যাপক ভাঙচুর চালান। এছাড়া একটি মালবাহী ট্রাকে অগ্নিসংযোগ করেন তারা।  

অন্যদিকে চন্দ্রা এলাকায় ওয়ালটন কারখানার শোরুমে এবং একটি পিকআপ ভ্যানে অগ্নিসংযোগ ও ব্যাপক ভাঙচুর করেন শ্রমিকরা।  

পূর্বচন্দ্রা বোর্ডমিল এলাকায় ফরটিস লিমিটেড নামের একটি পোশাক কারখানায়ও ব্যাপক ভাঙচুর করেন তারা। পরে কারখানার সীমানায় থাকা তিন থেকে চারটি মোটরসাইকেল, তিনটি প্রাইভেটকার ও একটি মাইক্রোবাসে অগ্নিসংযোগ করা হয়।  

এরপর পাশেই থাকা লিডা টেক্সটাইল লিমিটেড কারখানায় ঢোকেন শ্রমিকরা। সেখানে থাকা দুইটি কনটেইনার গাড়ি, একটি মিনিবাস ও চারটি প্রাইভেটকারে অগ্নিসংযোগ করেন তারা।  

খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা গিয়ে ওইসব যানবাহনের আগুন নেভান।  

গত কয়েকদিন ধরেই বেতন বৃদ্ধির দাবিতে গাজীপুরের বিভিন্ন এলাকায় বিক্ষোভ, অবরোধ, ভাঙচুর ও অগ্নিসংযোগ করে আসছেন পোশাক কারখানার শ্রমিকরা।  

কালিয়াকৈর ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা ইফতেখার রায়হান জানান, দুইটি কারখানায় হামলা চালিয়ে ওইসব গাড়িতে অগ্নিসংযোগ করে দুষ্কৃতকারীরা। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নেভান।

কালিয়াকৈর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আকবর আলী খান জানান, কালিয়াকৈরের বিভিন্ন এলাকায় শ্রমিকরা বিক্ষোভ, অগ্নিসংযোগ ও ভাঙচুর করেছেন। পরে টিয়ারশেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে।

news24bd.tv/কেআই