কাল আখাউড়া-আগরতলা রেলপথ উদ্বোধন করবেন দুই দেশের প্রধানমন্ত্রী

সংগৃহীত ছবি

কাল আখাউড়া-আগরতলা রেলপথ উদ্বোধন করবেন দুই দেশের প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

আগামীকাল বুধবার বহুল কাঙ্ক্ষিত আখাউড়া-আগরতলা ডুয়েলগেজ রেলপথ খুলছে। পরীক্ষামূলক ট্রেন চলাচল সফল হওয়ায় এরই মধ্যে আখাউড়া-আগরতলা রেলপথটি উদ্বোধনে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।  

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এ মেগা প্রকল্পটি উদ্বোধন করার কথা রয়েছে।

মঙ্গলবার (৩১ অক্টোবর) এসব তথ্য নিশ্চিত করেছেন প্রকল্প পরিচালক আবু জাফর মিয়া।

তিনি জানান, উদ্বোধনের পর প্রথম দিকে পণ্যবাহী ট্রেন এবং পরবর্তী সময়ে যাত্রীবাহী ট্রেনও চালানো হবে এই রুটে। আন্তর্জাতিক এই রেলপথ চালুর পর দুই দেশের যোগাযোগব্যবস্থা যেমন সহজ করবে, তেমনি গতি আসবে আমদানি-রপ্তানি বাণিজ্যে।

এর আগে সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে বাংলাদেশের রেলের ছয়জন স্টাফ নিয়ে প্রথমবারের মতো বাংলাদেশের গঙ্গাসাগর নবনির্মিত রেলওয়ে স্টেশন থেকে পাঁচটি বগি নিয়ে একটি ট্রায়াল ট্রেন ভারতের আগরতলা নিশ্চিন্তপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত পরীক্ষামূলক (ট্রায়াল ট্রেন হিসেবে) বাংলাদেশ থেকে ছেড়ে যায়।

বাংলাদেশের আখাউড়া থেকে প্রথমবারের মতো একটি পরীক্ষামূলক ট্রেন ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলা পৌঁছেছে।

গতকাল সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে রেলওয়ের ছয় কর্মীকে নিয়ে আখাউড়ার গঙ্গাসাগরে নবনির্মিত রেলস্টেশন থেকে পাঁচটি বগির একটি পরীক্ষামূলক ট্রেন আগরতলার উদ্দেশে ছেড়ে যায়। ট্রেনটির গন্তব্য ছিল আগরতলা নিশ্চিন্তপুর রেলওয়ে স্টেশন।

আখাউড়া থেকে আগরতলার উদ্দেশে ছেড়ে গেল বাংলাদেশের ট্রেনআখাউড়া থেকে আগরতলার উদ্দেশে ছেড়ে গেল বাংলাদেশের ট্রেন
এর আগেও চলতি বছরের ১৪ সেপ্টেম্বর প্রথম ট্রায়াল রান বা ট্রেন চলে বহুল কাঙ্ক্ষিত আখাউড়া-আগরতলা ডুয়েলগেজ রেলপথে।

প্রকল্পসংশ্লিষ্টরা জানান, ২০১৮ সালের জুলাইয়ে ভারতের ঠিকাদারি প্রতিষ্ঠান টেক্সমেকো রেল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড আখাউড়া-আগরতলা রেলপথের নির্মাণকাজ শুরু করে। ১২ দশমিক ২৪ কিলোমিটার দৈর্ঘ্যের রেলপথের বাংলাদেশ অংশ ৬ দশমিক ৭৮ কিলোমিটার। করোনা মহামারিসহ নানা সংকটে দেড় বছর মেয়াদি এই প্রকল্পের কাজ শেষ করতে সময় লেগেছে পাঁচ বছরেরও বেশি।

news24bd.tv/কেআই