এবার গাজার শরণার্থী শিবিরে ইসরায়েলের বোমা হামলা, নিহত অন্তত ৫০

সংগৃহীত ছবি

এবার গাজার শরণার্থী শিবিরে ইসরায়েলের বোমা হামলা, নিহত অন্তত ৫০

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার উত্তরাঞ্চলে জাবালিয়ায় আবার বোমা হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। মঙ্গলবার গাজার শরণার্থীশিবিরে চালানো এই হামলায় অন্তত ৫০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন প্রায় ১৫০ জন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, গাজার জাবালিয়া শরণার্থীশিবিরের ঘরবাড়ি লক্ষ্য করে ইসরায়েলের হামলায় ৫০ জনের বেশি নিহত হয়েছেন।

আহত প্রায় ১৫০ জন। অনেকে ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছেন।

সংবাদ সংস্থা এএফপির ধারণ করা ভিডিওতে দেখা গেছে, ঘনবসতিপূর্ণ এই শরণার্থীশিবিরে বেশ কয়েকটি বাড়ি হামলায় ধ্বংস হয়ে গেছে। ধ্বংসস্তূপের নিচ থেকে অন্তত ৪৭টি মরদেহ উদ্ধার করা হয়েছে।

অনেকেই সে সময় হতাহতদের উদ্ধারের চেষ্টা করছিলেন।

ইসরায়েলের হামলার সময় শরণার্থীশিবিরে ছিলেন সেখানকার বাসিন্দা রাগেব আকাল। এই হামলাকে ‘ভূমিকম্পের মতো’ উল্লেখ করে তিনি বলেন, বিপুলসংখ্যক মানুষ হতাহত হয়েছেন। প্রতিদিন শত শত মৃত্যুর যে তথ্য সামনে আসছে, সেখানে কিছু বাড়িয়ে বলা হচ্ছে না।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতা আন্দোলনের সশস্ত্র সংগঠন হামাস। এতে ১ হাজার ৪০০ জনের বেশি মানুষ নিহত হন। সেদিন থেকেই গাজায় নির্বিচার বোমা হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী।

মঙ্গলবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ২৫ দিন ধরে চলা ইসরায়েলি হামলায় ৮ হাজার ৫২৫ ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাদের মধ্যে বেশির ভাগই নারী ও শিশু।