বিশ্বকাপ থেকে কত টাকা পেতে পারে বাংলাদেশ

সংগৃহীত ছবি

বিশ্বকাপ থেকে কত টাকা পেতে পারে বাংলাদেশ

অনলাইন ডেস্ক

বিশ্বকাপে অন্তত সেমিফাইনালে খেলার স্বপ্ন ছিল বাংলাদেশের। কিন্তু টানা ছয় ম্যাচে পরাজয়ে সবার আগে বিশ্বকাপ থেকে ছিটকে গেছে টাইগাররা। আফগানিস্তানের বিপক্ষে দাপুটে জয়ে আসর শুরু করলেও এরপর আর জয়ের ছন্দ ধরে রাখতে পারেনি সাকিব বাহিনী।

মঙ্গলবার (৩১ অক্টোবর) কলকাতার ইডেন গার্ডেন্সে বিশ্বকাপের ৩১তম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ৭ উইকেটে হারে বাংলাদেশ।

এই হারের পরে বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয় টাইগারদের। আর তাই টুর্নামেন্টের বাকি দুটি ম্যাচ কেবলই নিয়মরক্ষার।

ফলে শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ শেষ করে পরের বিশ্বকাপে চোখ রেখে ফিরতে হবে ঘরের মাটিতে। তবে বিশ্বকাপ থেকে একেবারে খালি হাতে ফিরবে না সাকিব-লিটনরা।

ফেরার আগে বৈশ্বিক এই টুর্নামেন্ট থেকে কিছু টাকাও সঙ্গে নিয়ে আসবে দলটি।

বিশ্বকাপের মতো বড় টুর্নামেন্টগুলোয় অনেকের চোখ থাকে প্রাইজমানি বা অর্থ পুরস্কারের দিকে। কোন দল কত পাচ্ছে, সে খোঁজ নিতে শুরু করেন অনেকেই। এবারের বিশ্বকাপে এক কোটি মার্কিন ডলারের আর্থিক পুরস্কারের ঘোষণা দেয় বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

এবারের বিশ্বকাপে চ্যাম্পিয়ন দল প্রাইজমানি হিসেবে পাবে ৪৪ কোটি টাকার ওপরে (৪০ লাখ মার্কিন ডলার)। আর রানার্সআপ দল পাবে চ্যাম্পিয়ন দলের অর্ধেক টাকা। অর্থাৎ প্রায় ২২ কোটি টাকা (২০ লাখ মার্কিন ডলার)।

সেমিফাইনালে থেকে বাদ পড়া দুটি দল পৃথকভাবে পাবে ৮ কোটি ৭৮ লাখ টাকার ওপরে (৮ লাখ ডলার)। অন্যদিকে প্রথম পর্ব থেকে বাদ পড়া ছয় দল পাবে ১ লাখ ডলার করে। যা বাংলাদেশি মুদ্রায় ১ কোটি ১০ লাখ টাকার ওপরে। আর প্রতি জয়ের জন্য দেয়া হবে প্রায় ৪৪ লাখ টাকা করে।

এ হিসাবে বাংলাদেশ প্রথম রাউন্ডে খেলার জন্য পাবে ১ কোটি ১০ লাখ টাকার বেশি। আর এখন পর্যন্ত এক জয়ের কারণে সেই পরিমাণ দেড় কোটির বেশি হবে। এখনও আরও দুটি ম্যাচ বাকি রয়েছে বাংলাদেশের। এর মধ্যে একটিতে জিততে পারলে সাকিবের দল মোট পাবে প্রায় ২ কোটি টাকা। আর দুটিতেই জিতলে সেই অংক গিয়ে দাঁড়াবে প্রায় আড়াই কোটি টাকাতে।

news24bd.tv/কেআই

এই রকম আরও টপিক