চার দেশের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

সংগৃহীত ছবি

চার দেশের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক

নতুন করে চার দেশের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। গণতান্ত্রিক মূল্যবোধে অবক্ষয় ও অনগ্রসরতার পাশাপাশি চরম মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। মঙ্গলবার (৩১ অক্টোবর) রাতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এক এক্স বার্তার এ তথ্য জানান।

নতুন করে নিষেধাজ্ঞার আওতায় দেশগুলোকে বিশেষ বাণিজ্য সুবিধা ও চুক্তি থেকে বহিষ্কার করা হয়েছে।

এ দেশগুলো হলো উগান্ডা, গ্যাবন, নাইজার ও মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র।

টিআরটি আফ্রিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, আফ্রিকার এ দেশগুলোকে ২০০০ সাল থেকে অর্থনৈতিক উন্নয়ন জোরদার ও সহযোগিতার জন্য আফ্রিকার গ্রোথ অ্যান্ড অপরচুনিটি অ্যাক্ট (অ্যাগোয়া) চুক্তি করে যুক্তরাষ্ট্র। এর আওতায় দেশগুলো যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বিভিন্ন বাণিজ্যিক সুবিধা পেত। এর আওতায় ১৮০০ পণ্য বিনা শুল্কে সাব-সাহারার অঞ্চলে রপ্তানির সুবিধো পেত দেশগুলো।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, এ নিষেধাজ্ঞায় পড়া দুটি দেশ নাইজার ও গ্যাবনে চলতি বছরে সেনা অভ্যুত্থান হয়েছে। বর্তমানে দেশ দুটিতে সামরিক শাসক ক্ষমতাসীন রয়েছে। ফলে এ দুই দেশ চুক্তির জন্য অযোগ্য হয়েছে। দেশ ‍দুটিতে রাজনৈতিক বহুত্ববাদ ও আইনের শাসন প্রতিষ্ঠায় ধারাবাহিক অগ্রগতি কোনো অগ্রগতি হয়নি।

এ ছাড়া মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র ও উগান্ডাকে নিষেধাজ্ঞার বিষয়ে তিনি বলেন, এ দেশ দুটির সরকার আন্তর্জাতিকভাবে স্বীকৃত মানবাধিকারের মানদণ্ড চরমভাবে লঙ্ঘন করেছে। চলতি বছরের মে মাসে উগান্ডা সমলিঙ্গবিরোধী আইন পাস করে। এরপর মার্কিন ফেডারেল সরকার নিষেধাজ্ঞার কথা জানায়। ওই আইনে বলা হয়, সমলিঙ্গের কারো সঙ্গে সম্পর্কে জড়ালে প্রমাণিত হলে আইনে মৃত্যুদণ্ড হতে পারে।

news24bd.tv/Aa