২২ দিনের নিষেধাজ্ঞা শেষ, পদ্মায় নামবে জেলেরা 

২২ দিনের নিষেধাজ্ঞা শেষ, পদ্মায় নামবে জেলেরা 

রাজবাড়ী প্রতিনিধি

ইলিশের প্রজনন নিরাপদ করার জন্য সরকারের দেওয়া নিষেধাজ্ঞা শেষে পদ্মা নদীতে ইলিশ শিকারের প্রস্তুতি নিচ্ছে রাজবাড়ীর জেলেরা।

টানা ২২ দিন পর বৃহস্পতিবার (২ নভেম্বর ) মধ্য রাতে শেষ হচ্ছে নদীতে ইলিশ মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা।

সরকার প্রতিবছর ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ইলিশের বংশবৃদ্ধিতে সহায়তার লক্ষ্যে ইলিশ মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা দিয়ে থাকে।

তাই নিষেধাজ্ঞা শেষে মধ্য রাত থেকে পদ্মা নদীতে নামবেন রাজবাড়ীর জেলেরা।

ধরবেন স্বপ্নের রুপালী ইলিশ মাছ। উপকূলের ঘাটে চলছে জেলেদের শেষ মুহূর্তের প্রস্তুতি।

সরকারি নিষেধাজ্ঞা মেনে নদীতে মাছ ধরতে না গেলেও নিষেধাজ্ঞার পর বেশিরভাগ জেলেই সহযোগিতা না পেয়ে মানবেতর জীবনযাপন করেছেন। তবে, মূল জেলেদের বাদ দিয়ে বিভিন্ন ব্যবসায়ী ও অন্য পেশার লোকদের সহায়তার কার্ড দিওয়ার বিষয়টি নিয়ে ক্ষোভ জানিয়ে মূল জেলেদের কার্ডের আওতায় আনার জোর দাবিও করেন তারা।

জেলেরা জানান, সবকিছু ভুলে গিয়ে নিষেধাজ্ঞার পর আজ মধ্যরাত থেকে তাদের জালে ঝাঁকে ঝাঁকে রূপালি ইলিশ ধরা পড়বে এমনটাই আশা করছে সবাই।

জেলে মুসা সরদার, ওমর আলী শেখসহ কয়েজন বলেন, মা ইলিশ না ধরার জন্য সরকার যে অভিযান দেয়, আমরা তা মানি। তবে পাবনা, ঠালার চর, রাখালগাছি এলাকার অসাধু জেলেরা এসে অধিকাংশ ইলিশ ধরে নিয়ে যায়। যে কারণে অভিযান শেষে নদীতে নেমে আমরা কোনো মাছ পাই না। ঋণ করে নতুন জাল, নৌকা মেরামত করতে শ্রমিকদের টাকা দিতে হয়। এরপর নদীতে মাছ না পাওয়া গেলে আমাদের খুবই খারাপ অবস্থায় পড়তে হয়। নিষেধাজ্ঞার সময় আমাদের যে পরিমাণ খাদ্য সহায়তা দেওয়া হয়, তা দিয়ে কিছুই হয় না। এখনকার বাজারে জিনিসপত্রের যে পরিমাণ দাম তাতে আমাদের সংসার নিয়ে দুশ্চিন্তায় থাকতে হয়, এমনকি সন্তানদের পড়া-লেখার খরচ চালানো আমাদের জন্য অসম্ভব।  

তারা আরও বলেন, ইলিশের উৎপাদন বাড়ানোর জন্য আইন-শৃঙ্খলা বাহিনী আরও কঠোর হলে কোনো জেলেই নদীতে নামতে পারবে না। আমরা লাখ লাখ টাকা বিনিয়োগ করে বসে থাকি। বাইরের অসাধু জেলেরা এসে মা ইলিশ ধরে নিয়ে যায়।  

রাজবাড়ী জেলা জেলা মৎস্য কর্মকর্তা মো. মশিউর রহমান বলেন, জাতীয় সম্পদ ইলিশ রক্ষায় সরকার ২২ দিনের যে নিষেধাজ্ঞা দিয়েছে, তা বাস্তবায়নে জেলা ও উপজেলা টাস্কফোর্সের সর্বাত্মক চেষ্টা অব্যাহত ছিল। জেলা প্রশাসন, জনপ্রতিনিধি, মৎস্য বিভাগ ও নৌ-পুলিশ মিলে অভিযান সফল করেছি। এরপরেও কিছু অসাধু জেলে মাছ আহরণ করেছে।

তিনি আরও বলেন, ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে জেলেরা বৃহস্পতিবার মধ্যরাত থেকে নদীতে নামতে প্রস্তুতি নিচ্ছেন। আশা করি, তারা কাঙ্ক্ষিত মাছ শিকার করতে পারবে এবং সচ্ছলতা ফিরবে। ’

news24bd.tv/তৌহিদ

এই রকম আরও টপিক