বাংলাদেশ দলের ব্যর্থতা: মুখ খুললেন তামিম ইকবাল

ফাইল ছবি

বাংলাদেশ দলের ব্যর্থতা: মুখ খুললেন তামিম ইকবাল

অনলাইন ডেস্ক

চলমান ওয়ানডে বিশ্বকাপ ঘিরে বাংলাদেশকে নিয়ে প্রত্যাশার কমতি ছিল না। আইসিসি ওয়ানডে সুপার লিগে সেরা তিনে থাকায় সেমিফাইনালে খেলার স্বপ্নও দেখছিল টাইগার ভক্তরা। কেননা ক্রিকেটের এই ফরম্যাটে সাম্প্রতিক কয়েক বছরে নিজেদের সামর্থ্যের প্রমাণ দিয়েছিল বেশ ভালোভাবেই। তবে ১০ দলের এই শ্রেষ্ঠত্বের লড়াইয়ে সাকিব বাহিনী বাদ পড়ে গেছে সবার আগেই!

আফগানিস্তানের বিপক্ষে দাপুটে জয়ে ভারত বিশ্বকাপের আসরটা দুর্দান্তভাবে শুরু করেছিল বাংলাদেশ।

কিন্তু এরপর পুরো জাতিকে হতাশ করে টানা ৬ ম্যাচ হেরে সবার আগে বিদায় নিশ্চিত করেছে সাকিব আল হাসানের দল। সবচেয়ে বাজে হারটা ছিল বাছাই পর্ব উতরে আসা দল নেদারল্যান্ডসের বিপক্ষে। লাইমলাইটে থাকা ক্রিকেটারদের পারফরম্যান্সে নাজুক পরিস্থিতি দলের ভরাডুবির বড় কারণ।

এমন দুঃসময়ে ভক্ত-সমর্থকদের বারবার মনে পড়ছে সাবেক অধিনায়ক তামিম ইকবালের কথা।

বিশ্বকাপ খেলতে অবসর ভেঙে ফিরলেও নানা নাটকীয়তায় বিশ্ব আসরের শেষ পর্যন্ত আর খেলা হয়নি দেশসেরা এই ওপেনারের। আর দলের টানা ব্যর্থতায় সাকিবদের কচুকাটা করছেন সমর্থকরা। ক্রিকেটারদের এমন দুঃসময়ে পাশে দাঁড়ালেন সাবেক অধিনায়ক তামিম।

টাইগারদের এমন পারফরম্যান্সে ক্রিকেট প্রিয় আবেগী সমর্থকদের কতটা মর্মাহত সেটা উপলব্ধি করেছেন তামিম। একটি জাতীয় দৈনিক পত্রিকার প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে গিয়ে তিনি বলেন, ‘ক্রিকেট এমন একটা জিনিস যেটা মানুষকে একত্র করে। আমরা ক্রিকেট নিয়ে এতই আবেগী যে, যখন ভালো হয় না, তখন মনে হয় দুনিয়া শেষ হয়ে গেল। যখন ভালো হয়, মনে হয় আমরা সব জয় করে নিয়েছি। আমি জানি, এটা কঠিন সময় আমরা জাতিকে হতাশ করেছি। ’

ফিটনেস জটিলতা, ম্যানেজমেন্টের সঙ্গে দ্বন্দ্ব, নানা নাটকীয়তায় শেষ পর্যন্ত ভারত বিশ্বকাপের স্কোয়াডে জায়গা হয়নি তামিমের। কিন্তু সেটা নিয়ে আক্ষেপ নেই তার। বরং বাজে সময় পার করা দলের জন্য সমর্থন ও ভালোবাসা চেয়েছেন তিনি। খেলতে যাওয়া ১৫ জন ক্রিকেটারের পাশে থাকার আহ্বানও জানিয়েছেন তিনি।

তামিম বলেন, ‘এখন একটু কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি সবাই। যতটুকু সম্ভব দেশকে সমর্থন করা উচিত। হতাশা কেউ কোনো না কোনো জায়গায় তো বের করে নেয়। একটু চিন্তা করেন, ১৫ জন ছেলে ওখানে গিয়ে চেষ্টা করছে। তাদের পরিবার ও তাদের ওপর কীভাবে প্রভাবটা পড়ছে। দিনশেষে ওরা সবাই মানুষ। আমি খেলি বা না খেলি এটা কোনো বিষয় না। বাংলাদেশ খেলছে। আমাদের সমর্থন প্রয়োজন। দেশকে আমাদের ভালোবাসা প্রকাশ করা প্রয়োজন। ’

গত জুলাইয়ে আফগানিস্তানের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজের মাঝপথে হঠাৎ অবসর ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যে প্রধানমন্ত্রীর অনুরোধে আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছিলেন তামিম। এরপর অধিনায়কত্ব ছাড়লেও কথা ছিল বিশ্বকাপে খেলার। কোমরের ইনজুরির চিকিৎসা নিয়ে নিজেকে প্রস্তুত করেছিলেন তিনি। গত সেপ্টেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দুটি ম্যাচ খেলে প্রত্যাবর্তনের বার্তাও দিয়েছিলেন তিনি।

কিন্তু শেষদিকে নানা নাটকীয়তায় দলে জায়গা হয়নি তার। এদিকে জাতীয় লিগ শুরু হলেও সেখানে খেলছেন না তিনি। তাতে সংশয় দেখা গেছে ভবিষ্যতে জাতীয় দলের জার্সিতে আবার তাকে মাঠে দেখা নিয়ে। বিষয়টি ধোঁয়াশায় রেখেছেন তামিম নিজেও।

এ প্রসঙ্গে তিনি, ‘আমি খেলি বা না খেলি সেটা ব্যাপার না। বাংলাদেশ খেলছে আমাদের সমর্থন করা উচিত। ’ তামিমের আবারও ক্রিকেটে ফেরা অনিশ্চিত বলে গুঞ্জন রয়েছে। চট্টলার এই ক্রিকেটারও ধোঁয়াশা রেখে দিলেন। বলেন, ‘জানি না খেলব কি খেলব না সামনে। যদি খেলি তাহলে মাঠে দেখবেন আর যদি না খেলি তাহলে সেইম। দোয়া করবেন আমার জন্য। ’

news24bd.tv/কেআই