১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ শনিবার

১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ শনিবার

অনলাইন ডেস্ক

১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশে অনুমতি পেয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। বৃহস্পতিবার (২ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয় থেকে এ অনুমতি দেওয়া হয়।

ফলে শনিবার (৪ নভেম্বর) ১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে বলে জানিয়েছেন এনটিআরসিএ চেয়ারম্যান এনামুল কাদের খান।

এনটিআরসিএ চেয়ারম্যান বলেন, বিজ্ঞপ্তি প্রকাশের আগে শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি লাগে।

সেটি আমরা চেয়েছিলাম। বিজ্ঞপ্তি প্রকাশের সব প্রস্তুতি শেষ করেই আমরা অনুমতি চেয়ে থাকি। বৃহস্পতিবার তারা আমাদের অনুমতি দিয়েছেন। প্রস্তুতি যেহেতু আগেই শেষ, এখন বিজ্ঞপ্তি প্রকাশ সময়ের ব্যাপার।
হয়তো শনিবার বিজ্ঞপ্তিটা আমরা প্রকাশ করে দিতে পারি।

এনামুল কাদের খান বলেন, বিজ্ঞপ্তিতে আমরা শূন্যপদের সংখ্যা জানাই না। এটা আমাদের পক্ষ থেকে সংগ্রহও করা হয় না। বিধিমালা অনুসারে লিখিত পরীক্ষার আগে আমরা শূন্যপদের চাহিদা চেয়ে পাঠাই। সেগুলো যাচাই-বাছাই করে শূন্যপদের সংখ্যা আমরা প্রকাশ করি।

পরীক্ষার পদ্ধতিতে কোনো পরিবর্তন আসছে কি না, জানতে চাইলে এনামুল কাদের খান বলেন, পরীক্ষা পরিবর্তনের কাজ অত্যন্ত জটিল। এটি করতে বিধিমালা পরিবর্তন করতে হয়। পরীক্ষা পদ্ধতিতে এবারের বিজ্ঞপ্তিতে পরিবর্তন আনার কোনো সম্ভাবনা নেই।

এদিকে, কিছু বিষয়ের একই কোড রয়েছে। আবার কিছু বিষয়ে অস্পষ্টতা ছিল, যা আগের নিবন্ধনের নিয়োগে জটিলতা তৈরি করেছিল। এসব বিষয় সমাধানের কাজও শেষ করেছে এনটিআরসিএ।

এর আগে ২০২০ সালের জানুয়ারিতে ১৭তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। ২০২২ সালের ৩০ ও ৩১ ডিসেম্বর ১৭তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ১ লাখ ৫১ হাজার প্রার্থী উত্তীর্ণ হন।

চলতি বছরের ৫ ও ৬ মে শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা হয়। এতে অংশ নেন মোট ১ লাখ চার হাজারের বেশি প্রার্থী। গত ৩০ আগস্ট লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে ২৬ হাজার ২৪২ জন প্রার্থী উত্তীর্ণ হন।

গত ২৪ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে ১৭তম শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা শুরু হয়। এনটিআরসিএ কার্যালয়ে প্রতিদিন এ পরীক্ষা গ্রহণ করা হচ্ছে। আগামী ২০ ডিসেম্বর পর্যন্ত চলবে ১৭তম শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা।

news24bd.tv/তৌহিদ