আবরুদ্ধ গাজা সিটিতে আটকে পড়েছে বহু বেসামরিক মানুষ

সংগৃহীত ছবি

আবরুদ্ধ গাজা সিটিতে আটকে পড়েছে বহু বেসামরিক মানুষ

অনলাইন ডেস্ক

গাজা সিটি চারদিক দিয়ে ঘিরে ফেলেছে ইসরায়েলি বাহিনী। হামাসের সঙ্গে কোথাও কোথাও লড়াই চলছে তাদের, ফলে শহর থেকে বের হতে পারছে সাধারণ মানুষ। এতে করে মৃত্যু আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে।    

আল জাজিরার খবরে বলা হয়েছে, গাজায় সশস্ত্র ফিলিস্তিনি সংগঠনগুলোর যোদ্ধারা প্রতিরোধ গড়ে তুলেছেন।

উভয় পক্ষের তুমুল লড়াই থেকে বাঁচতে গাজা সিটি ছাড়তে চেয়েও পারছেন না বেসামরিক নাগরিকেরা। এতে বেসামরিক লোকজনের প্রাণহানি আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।  

এদিকে গত ২৮ দিনে গাজায় ইসরায়েলি হামলায় ৯ হাজার ২ শতাধিক মানুষ নিহত হয়েছেন। নিহত ফিলিস্তিনিদের বেশির ভাগই নারী ও শিশু।

উত্তর ও দক্ষিণ গাজার মূল সংযোগ সড়ক পুরোপুরি বন্ধ করে দিয়েছে ইসরায়েলি বাহিনী। সালাহউদ্দিন সড়কে কোনো ধরনের যানবাহন কিংবা লোকজন চলাচল করতে পারছেন না। উপকূলীয় আল-রাশিদ সড়ক ট্যাংক দিয়ে বন্ধ করা না হলেও নৌ ও বিমানবাহিনী অনবরত হামলা চালিয়ে যাচ্ছে।

ছবি ও ভিডিওতে দেখা যায়, লড়াইয়ের তীব্রতা বাড়তে থাকায় আগের দিনের মতো গতকালও গাড়িতে করে গাজা সিটি ছাড়ার চেষ্টা করেন বেসামরিক লোকজন। তবে সড়কে এসব গাড়ি হামলার শিকার হয়। কয়েকটি বেসামরিক গাড়ি, অ্যাম্বুলেন্স, জাতিসংঘের পতাকাবাহী গাড়িতে হামলার ঘটনা ঘটে।

গাজা সিটিতে এখনো অনেক বেসামরিক লোকজন অবস্থান করছেন। তাঁদের শহর ছাড়ার নির্দেশ দেওয়া হলেও বের হয়ে যেতে নিরাপত্তার নিশ্চয়তা দেওয়া হচ্ছে না। লোকজনকে নিরাপদে সরিয়ে আনার কাজটি সমন্বয়ের চেষ্টা করছে রেডক্রস। তবে তাদের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ইসরায়েলি বাহিনী।

গাজার হামাস সরকারের দপ্তরগুলো গাজা সিটিতে অবস্থিত। জিম্মি মুক্ত করার পাশাপাশি স্থল অভিযানের মাধ্যমে হামাসের প্রশাসনিক কাঠামো ভেঙে দেওয়া এবং সাংগঠনিক সক্ষমতা নষ্ট করে দেওয়ার ঘোষণা দিয়েছে ইসরায়েল।

এদিক গাজা থেকে ইসরায়েলি সেনাদের ‘কালো ব্যাগে’ করে ফেরত পাঠানোর হুমকি দিয়েছে হামাস। হামাসের সামরিক শাখা কাসাম ব্রিগেডসের মুখপাত্র আবু উবাইদা বলেন, গাজায় সেনা নিহতের যে সংখ্যা ইসরায়েলের সেনাবাহিনী স্বীকার করেছে, প্রকৃত সংখ্যা তার চেয়ে অনেক বেশি।

ইসরায়েল বলেছে, গাজায় স্থল অভিযানের পরিসর বাড়ানোর পর থেকে দেশটি ২৪ জন সেনা হারিয়েছে। গত ৭ অক্টোবর হামাসের আকস্মিক হামলার পর এ নিয়ে ৩৩৮ জন ইসরায়েলি সেনা নিহত হয়েছেন। এ ছাড়া হামাসের হাতে ২৪১ জন জিম্মি রয়েছে বলে হালনাগাদ তথ্য দিয়েছে ইসরায়েল।

news24bd.tv/আইএএম

পাঠকপ্রিয়