ইসির সঙ্গে সংলাপে বসবে না জেএসডি

সংগৃহীত ছবি

ইসির সঙ্গে সংলাপে বসবে না জেএসডি

অনলাইন ডেস্ক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আলোচনার জন্য রাজনৈতিক দলগুলোকে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন। তবে এই সংলাপে অংশ নেবে না বলে কমিশনকে জানিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডি। শুক্রবার (৩ নভেম্বর) দলটির সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন স্বাক্ষরিত প্রধান নির্বাচন কমিশনার বরাবর পাঠানো এক চিঠিতে এ কথা জানানো হয়।  

চিঠিতে বলা হয়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতির অগ্রগতি-সহ সার্বিক বিষয়ে আলোচনা সভায় অংশগ্রহণের জন্য জেএসডিকে আমন্ত্রণ জানিয়েছে নির্বাচক কমিশন।

কিন্তু গত ২৮ অক্টোবর থেকে দেশের বৃহত্তম বিরোধী দল বিএনপি-সহ গণতান্ত্রিক মঞ্চের নেতৃবৃন্দকে নির্বিচারে গ্রেপ্তার করা হচ্ছে, বাড়িতে বাড়িতে তল্লাশি অভিযান চালানো হচ্ছে, এমনকি বিএনপি'র তালাবদ্ধ রাজনৈতিক দলের কার্যালয়ের সামনে নির্বাচন কমিশনের চিঠি রেখে আসছে, রাজনৈতিক এমন প্রেক্ষাপটে নির্বাচন কমিশনের সঙ্গে কোনো ধরনের আলোচনায় অংশগ্রহণ বা দলের পক্ষে কেউ প্রতিনিধিত্ব করার সুযোগ নেই।  

এতে আরও বলা হয়, সারাদেশে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের দাবিতে গড়ে ওঠা ব্যাপক সংগ্রাম ও আন্দোলনের বাস্তবতাকে বিবেচনায় নিয়ে জনগণের অভিপ্রায়ের প্রতিফলন ঘটাবার উপযোগী পরিবেশ নিশ্চিত হলেই রাজনৈতিক দলের সঙ্গে নির্বাচন কমিশনের আলোচনা বা সংলাপ ফলপ্রসূ হতে পারে।

জেএসডি গণতন্ত্র, আইনের শাসন ও ভোটাধিকার প্রতিষ্ঠার প্রশ্নে যেকোনো সহযোগিতা করতে রাজনৈতিকভাবে অঙ্গীকারাবদ্ধ বলেও ওই চিঠিতে উল্লেখ করা হয়।
news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক