হামাসের সঙ্গে যুদ্ধে ৩৪১ ইসরায়েলি সেনা নিহত

সংগৃহীত ছবি

হামাসের সঙ্গে যুদ্ধে ৩৪১ ইসরায়েলি সেনা নিহত

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় তিন সপ্তাহেরও বেশি সময় ধরে নির্বিচারে হামলা চালিয়ে আসছে দখলদার ইসরায়েলি বাহিনী। গত কয়েকদিনে বিমান ও স্থল অভিযান আরো জোরদার করেছে তারা। পাল্টা হামলা চালাচ্ছে হামাসও। হামাসের সঙ্গে চলমান এ যুদ্ধে ইসরায়েলের ৩৪১ সেনা নিহত হয়েছে।

শুক্রবার (৩ নভেম্বর) ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি এ তথ্য নিশ্চিত করে বলেছেন, সবশেষ গাজা উপত্যকায় স্থল অভিযানে এবং দক্ষিণ ইসরায়েলে হামাসের হামলায় আরো দুই সেনা নিহত হয়েছে।

গত কয়েকদিন ধরে গাজা উপত্যকায় বিমান ও স্থল অভিযান জোরদার করেছে ইসরায়েলি সেনাবাহিনী। ৭ অক্টোবর থেকে নির্বিচারে হামলা চালিয়ে যাচ্ছে তারা।

দুই পক্ষের সংঘর্ষে এখন পর্যন্ত প্রায় ১০ হাজার ৭০০ মানুষের প্রাণহানি হয়েছে।

আহত হয়েছে আরো কয়েক হাজার।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি হামলায় ফিলিস্তিনে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯ হাজার ২৯৯ জনে। নিহতদের মধ্যে ৯ হাজার ১৫৫ জনই গাজার এবং বাকি ১৪৪ জন ইসরায়েল অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ড পশ্চিম তীরের।  

এছাড়া, ইসরায়েলি হামলায় আহত হয়েছে অন্তত ২৬ হাজার ২০০ জন। আহতদের মধ্যে ২৪ হাজার জন গাজার অধিবাসী, বাকিরা পশ্চিম তীরের। হামাসের হামলায় ইসরায়েলের দেড় হাজারের বেশি নিহত হয়েছে।

এদিকে গাজা উপত্যকায় যুক্তরাষ্ট্রের ‘সাময়িক যুদ্ধবিরতির আহ্বান’ প্রত্যাখ্যান করেছে ইসরায়েল। শুক্রবার (৩ নভেম্বর) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনেরে সঙ্গে বৈঠকের পর টেলিভিশন ভাষণে এ কথা বলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। একইসঙ্গে নিজ নাগরিকদের সুরক্ষায় সব কিছু করতে ইসরায়েল প্রস্তুত বলেও জানান ইসরায়েলের প্রধানমন্ত্রী।

সূত্র: আনাদলু এজেন্সি

news24bd.tv/Aa

পাঠকপ্রিয়