আরব নেতাদের সঙ্গে বৈঠক করছেন ব্লিঙ্কেন

সংগৃহীত ছবি

আরব নেতাদের সঙ্গে বৈঠক করছেন ব্লিঙ্কেন

অনলাইন ডেস্ক

হামাস-ইসরায়েল যুদ্ধ নিয়ে আরব বিশ্বের নেতাদের সঙ্গে  বৈঠক করছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। শনিবার (৪ নভেম্বর) জর্ডানের রাজধানী আম্মানে যান তিনি। সেখানে প্রথমে লেবাননের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নাজিব মিয়াকাতির সঙ্গে বৈঠক করেন তিনি। লেবাননের প্রধানমন্ত্রীর দপ্তর থেকে জানানো হয়েছে, তিনি ব্লিঙ্কেনকে গাজায় যুদ্ধবিরতির ব্যাপারে জোর দিয়েছেন।

অপরদিকে হামাস-ইসরায়েল যুদ্ধে লেবাননের জড়িয়ে পড়ার বিষয়টি আটকানোর জন্য নাজিব মিয়াকাতিকে ধন্যবাদ জানান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

এছাড়া ব্লিঙ্কেনকে কাতারের প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন আব্দুলরহমান আল-থানির সঙ্গেও কথা বলতে দেখা যায়। এ দুইজনের সঙ্গে আলোচনার পর জাতিসংঘের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন তিনি।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ব্লিঙ্কেন আজ কাতার, জর্ডান, মিসর, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠক করবেন।

তাদের এ বৈঠকে ফিলিস্তিনি প্রতিনিধিও যোগ দেবেন।

হামাসকে নির্মূল করার অজুহাতে গাজায় এখন ইসরায়েল যে গণহত্যা চালাচ্ছে সেটির নিন্দা জানিয়েছে আরব দেশগুলো। এরমধ্যে জর্ডান ইসরায়েলি দূতকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত জর্ডানে না ফেরার নির্দেশনা দিয়েছে।  

ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল জানিয়েছে, এবারের সফরে জর্ডানের রাজা দ্বিতীয় আব্দুল্লাহর সঙ্গে আলাদা একটি দ্বিপক্ষীয় বৈঠক করেন ব্লিঙ্কেন।

গাজায় সাময়িক যুদ্ধবিরতির আহ্বান নিয়ে গতকাল শুক্রবার ইসরায়েলে আসেন ব্লিঙ্কেন। তবে তার কথা শোনেননি ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। সেখানে ব্যর্থ হওয়ার পর জর্ডানে আসেন তিনি।

সূত্র: বিবিসি, টাইমস অব ইসরায়েল

news24bd.tv/AA