ইসির ডাকে সাড়া দিয়ে যা বলছে রাজনৈতিক দলগুলো

সংগৃহীত ছবি

ইসির ডাকে সাড়া দিয়ে যা বলছে রাজনৈতিক দলগুলো

নিজস্ব প্রতিবেদক

নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সাথে বৈঠকে করেছে নির্বাচন কমিশন (ইসি)। তবে কেন এই বৈঠক? কী আলোচনা হয়েছে এই বৈঠকে? শনিবার (৪ নভেম্বর) বৈঠকের বিষয়বস্তু ও উদ্দেশ্য নিয়ে জানান প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। বৈঠকের পর মত ব্যক্ত করেন রাজনৈতিক দলগুলোর প্রতিনিধিরাও।

বৈঠকের বিষয়ে সিইসি বলেন, ৪৪টি রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হয়।

রাজনৈতিক সংকট নিরসনের সামর্থ্য নির্বাচন কমিশনের নেই। তাই নিজেদের মধ্যে বৈঠক করে রাজনৈতিক দলগুলোকেই একটি অনুকূল নির্বাচনী পরিবেশ তৈরি করতে হবে। আর এ জন্যই এ বৈঠকের আহ্বান।

আমন্ত্রণে সাড়া দেয়া রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা শেষে তিনি গণমাধ্যমকে এসব কথা বলেন।

তিনি জানান, আহ্বানে সাড়া দেয় আওয়ামী লীগসহ ২৬টি রাজনৈতিক দল। বিএনপিসহ ১৮টি দল আলোচনায় অংশ নেয়নি।

আলোচনা শেষে সিইসি আরও জানান, অংশ না নেয়া দলগুলোর পরেও আসার সুযোগ আছে। তবে সংকট সমাধানে রাজনৈতিক দলগুলোকে সংলাপের পরামর্শ দেন তিনি।

বৈঠকে অংশ নিয়ে আওয়ামী লীগ নেতারা বলেন, বিএনপিকে নিয়েই নির্বাচন করতে হবে এমন কথা কোথাও লেখা নেই। আলোচনায় বিএনপির সাড়া না দেয়ার প্রসঙ্গে আওয়ামী লীগের প্রতিনিধিরা বলেন, জনসমর্থন নেই বলেই বিএনপি নির্বাচনে আসবে না।

শনিবার আলোচনা শেষে তৃণমূল বিএনপির নেতারা জানান, জনগণের আস্থা থাকবে এমন নির্বাচন চান তারা। আর বিকল্প ধারা বলছে, নির্বাচনে না আসার মত পরিবেশ এখনও তৈরি হয়নি।

২০২২ সালের জুলাই ও এ বছরের মার্চে নির্বাচন কমিশন ডাকলেও সাড়া দেয়নি বিএনপি। নভেম্বরের প্রথমার্ধে তফসিল এবং ডিসেম্বরের শেষে অথবা জানুয়ারিতে দ্বাদশ জাতীয় নির্বাচন করার প্রস্তুতি নিচ্ছে কমিশন।

news24bd.tv/FA

পাঠকপ্রিয়