ডেঙ্গুর মৃত্যুর মিছিলে আরও ১৩ জন

ডেঙ্গুর মৃত্যুর মিছিলে আরও ১৩ জন

অনলাইন ডেস্ক

অন্যান্য বছর এই সময়ে ডেঙ্গুর প্রকোপ কমলেও এবার তার ব্যতিক্রম। ডেঙ্গুর মৃত্যু মিছিল সমানতালে চলছেই। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও ১৩ জনের মৃত্যু হয়েছে। এ সময় নতুন করে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৬৩৮ জন।

শনিবার (৪ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, শুক্রবার (৩ নভেম্বর) সকাল ৮টা থেকে  শনিবার সকাল ৮টা পর্যন্ত সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের মধ্যে ঢাকার বাসিন্দা ৪৩০ জন এবং ঢাকার বাইরের ১ হাজার ২০৮ জন।
 
বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ৬ হাজার ৬৩৬ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন আছেন। ঢাকার সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ১ হাজার ৮৩৭ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ৪ হাজার ৭৯৯ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন।


 
চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২ নভেম্বর পর্যন্ত সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন মোট ২ লাখ ৭৭ হাজার ৮০১ জন। এর মধ্যে ঢাকার বাসিন্দা ১ লাখ ৭১৭ জন। ঢাকার বাইরে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৭৭ হাজার ৮৪ জন। আর চলতি বছর এ পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৩৯৩ জন। এর মধ্যে ঢাকায় ৮২৬ জন এবং ঢাকার বাইরে ৫৬৭ জন।  

একই সময় পর্যন্ত ডেঙ্গু আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ২ লাখ ৬৯ হাজার ৭৭২ জন। এরমধ্যে ঢাকার বাসিন্দা ৯৮ হাজার ৫৪ জন এবং ঢাকার বাইরের ১ লাখ ৭১ হাজার ৭১৮ জন।
 
২০২২ সালে ডেঙ্গুতে ২৮১ জন মারা যান। ওই বছরের শেষ মাস ডিসেম্বরে ২৭ জনের মৃত্যু হয়। একই বছরে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ৬২ হাজার ৩৮২ জন। ২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গু সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ সালে সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর দেশব্যাপী ডেঙ্গু আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে ২০২২ সালে ২৮১ জন, ২০২১ সালে ১০৫ জন, ২০২০ সালে ৭ জন ও ২০১৯ সালে ১৭৯ জনের মৃত্যু হয়।

news24bd.tv/তৌহিদ

এই রকম আরও টপিক