গাজীপুর সদর উপজেলার নয়নপুরে বইমেলা

সংগৃহীত ছবি

বাংলা কবিতা দিবস 

গাজীপুর সদর উপজেলার নয়নপুরে বইমেলা

জাহাঙ্গীর আলম ,গাজীপুর 

বাংলা কবিতা দিবস উপলক্ষে গাজীপুর সদর উপজেলাধীন নয়নপুরের কচি-কাঁচা একাডেমি প্রাঙ্গনে বিগত বছরের মতো এবারও আজ (শনিবার) দিনব্যাপী বইমেলা আয়োজন করা হয়। ৯ম বারের মতো আয়োজিত এই অনুষ্ঠানে বইমেলা ছাড়াও আয়োজন করা হয় স্বরচিত কবিতা পাঠ, আবৃত্তি, নতুন বইয়ের মোড়ক উন্মোচন, সাযযাদ কাদির স্মৃতি পুরস্কার প্রদান, আলোচনা ও সঙ্গীতানুষ্ঠানের।  

সকালে বইমেলা উদ্বোধন করেন ইকবাল সিদ্দিকী কলেজের সভাপতি ও এবারের অনুষ্ঠান আয়োজক মো. আব্দুর রহমান। পায়রা উড়িয়ে বাংলা কবিতা দিবসের উদ্বোধন করেন কবি ও বহুমাত্রিক লেখক সাযযাদ কাদিরের ছেলে শাহ সাদ্দাম কাদির ও ছোট ভাই শাহ নূর মাহমুদ।

 

বাংলা কবিতা দিবস উদ্বোধনের পর সদ্য প্রয়াত প্রিন্সিপাল ইকবাল সিদ্দিকীর কবর জিয়ারত ও দোয়া করা হয়, দোয়া পরিচালনা করেন ইকবাল সিদ্দিকী স্কুল অ্যান্ড কলেজের ধর্মীয় শিক্ষক জনাব মাওলানা কেফায়েত উল্লাহ। এরপর স্বাগত বক্তব্য রাখেন ইকবাল সিদ্দিকী এডুকেশন সোসাইটির সদস্য সচিব জনাব সিরাজুল হক।

কবি সাযযাদ কাদির, প্রিন্সিপাল ইকবাল সিদ্দিকী, কবি বকুল আশরাফ ও প্রিন্সপিাল ইকবাল সিদ্দিকীর মমতাময়ী মা ও কবি কুটুম মুহতারিমা এবং এই ভেন্যুতে বাংলা কবিতা দিবসের প্রথম অনুষ্ঠান আয়োজনের সক্রিয় সদস্য প্রয়াত শ্রী লক্ষণ চদ্র দেবনাথসহ কবিতা দিবসের সাথে সংশ্লিষ্ট ও সাহিত্য সংস্কৃতিমনা যারা মৃত্যুবরণ করেছেন তাঁদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে কিছুক্ষণ দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়। কবি লুৎফর রহমান স্বদেশীর ‘বেদনায় নীল সাগর কাব্যের মোড়ক উন্মোচন করেন কবি বকুল আশরাফ,  সিরাজুল হক ও প্রিন্সিপাল ইকবাল সিদ্দিকীর সহধর্মিনী খালেদা সিদ্দিকী।

 

ইকবাল সিদ্দিকী স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির শিক্ষার্থী লগ্ন রাণী সরকারের হাতে সাযযাদ কাদির স্মৃতি পুরস্কার তুলে দেন কবি সাযযাদ কাদিরের ছেলে শাহ সাদ্দাম হোসেন এবং কবি’র ছোট ভাই শাহ নূর আহমেদ।  

ভাওয়াল বদরে সরকারি কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক অসীম বিভাকরের সঞ্চালনায় ‘মুক্ত নান্দনিকতা : সমকালীন দায়’ শীর্ষক শিরোনামে আলোচনা করেন গাজীপুর মানবাধিকার নাট্য পরিষদের সভাপতি বিশিষ্ট সংস্কৃতিজন লিয়াকত চৌধুরী, ভাওয়াল সাহিত্য পরিষদের সভাপতি কবি শাহান সাহাবুদ্দিন, শ্রীপুর সাহিত্য পরিষদের সভাপতি রানা মাসুদ এবং কবি আবিদ আজম ও ইমরান মাহফুজ।

ঢাকাসহ সারাদেশ থেকে অর্ধশতাধিক কবির অংশগ্রহণে বাংলা কবিতা দিবসের এই আয়োজন এলাকার শিশু-কিশোরদের মধ্যে ব্যাপক আগ্রহের সৃষ্টি করে। দেশের ১৬টি স্বনামধন্য প্রকাশনা প্রতিষ্ঠানসহ কবিরা নিজেদের প্রকাশিত নানান বই নিয়ে মোট ১৮ টি স্টল নিয়ে বইমেলায় অংশগ্রহণ করে।

স্বরচিত কবিতা  পাঠ ও আবৃত্তি  করেছেন -কবি বকুল আশরাফ, লুৎফর রহমান স্বদেশী, জুঁই, ইভা, মিঠুন সিদ্দিকী, রাজিবুল আলম, সাদিয়ার রহমান, মারিয়া তোয়া, লুৎফর রহমান, নাসরীন বীণা, বকুল আশরাফ, মাশরুরা লাকী, আফরিন,জান্নাতুল ফেরদৌস, নুসাইবা, আনোয়ার হোসেন, জেরিন, ফরিদা পারভীন, নূরে আলম মারদিয়া ইসলাম, মারইয়া ইসলাম,  নাইসুর রহমান, তহমিনা বেগম, আবু হানিফা, শিখন আহমেদ, গোলাপ আমিন, ইউসুফ রেজা, নিপা, পারভীন শাহানাজ, ইমরান মাহফুজ, নাহিদ যাযাবর, পথিক রানা, শাহান সাহাবুদ্দিন, দেলোয়ার সরকার, বাপ্পি সাহা, রাকিব মাহমুদ, হাসিদা মুন, আবিদ আজম, ইসরাত জাহান, রফিক ওসমান, মিজান আহসান, মুহিববিল্লাহ, মেজবাহ উদ্দিন, মাসুম হাসান নিপু।

উল্লেখ্য, প্রয়াত সাংবাদিক, কবি ও বহুমাত্রিক লেখক সাযযাদ কাদির ২০০৪ সনে বাংলা কবিতা দিবসের প্রবর্তন করেন এবং ২০১৪ সাল থেকে গাজীপুর সদর উপজেলার নয়নপুরে নিয়মিত এই দিবসটি পালন করা হচ্ছে।

news24bd.tv/aa

পাঠকপ্রিয়