‘দেশকে বিরোধী দলশূন্য করার প্রক্রিয়া হাতে নেওয়া হয়েছে’

সংগৃহীত ছবি

‘দেশকে বিরোধী দলশূন্য করার প্রক্রিয়া হাতে নেওয়া হয়েছে’

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, দেশকে বিরোধী দলশূন্য করার প্রক্রিয়া হাতে নেওয়া হয়েছে। সারা দেশে বিএনপি ও বিরোধী দলশূন্য করার প্রক্রিয়া নিয়ে নির্বাচনের নামে তামাশা করবে কমিশন। নির্বাচন কমিশনকে ক্ষমতাসীনেরা যে তালিকা দেবে, সেই তালিকা দেখে বিজয়ী প্রার্থীর নাম ঘোষণা করবেন প্রধান নির্বাচন কমিশনার। রোববার (৫ নভেম্বর) সন্ধ্যায় এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলন তিনি এসব অভিযোগ করেন।

আওয়ামী লীগের সমালোচনা করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, ‘সারা দেশে চলছে ধেয়ে আসা গ্রেপ্তার–ঝড়। তৃণমূল থেকে জাতীয় পর্যায়ের কাউকেই রেহাই দেওয়া হচ্ছে না। আর মুচকি হাসি দিয়ে ওবায়দুল কাদের বলেছেন, কোথায় বিএনপির নেতারা? গুহায় থেকে নাকি প্রেস ব্রিফিং করছি। এ ধরনের কথা টিক্কা খানও বলতেন।

যখন অপারেশন সার্চ লাইট শুরু হয়েছিল। ’

বিএনপি নেতাকর্মীদের অনেককে আটকের পর পুলিশ টাকা নিয়ে ছেড়ে দিচ্ছে বলে অভিযোগ করেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।  

রুহুল কবির রিজভী বলেন, ‘টাকা নিয়ে কাউকে ছাড়ছেন। আবার কারও কাছ থেকে টাকা নিয়েও মুক্তি দিচ্ছেন না। এ রকম একটা পরিবেশের মধ্য দিয়ে আমরা যাচ্ছি। ’ এ প্রসঙ্গে নাম উল্লেখ না করে নারায়নগঞ্জে বিএনপিপন্থী এক চিকিৎসকের দুই ভাইকে নিয়ে যাওয়ার সময় পাঁচ লাখ টাকা দেওয়া হলে তাঁদের ছেড়ে দেওয়া হয় বলে দাবি করেছেন তিনি।

বিএনপির এই সিনিয়র নেতা বলেন, ‘দস্যু দলের মুক্তিপণ আদায়ের যে কাহিনি পড়ে থাকি, সেই একই কাহিনি চলছে। আওয়ামী প্রশাসন একই কাজ করছে। যারা রাষ্ট্রক্ষমতায়, তারা ভয়ংকর দস্যুদলের মতো। তারা বিএনপির নেতাকর্মীদের গ্রেপ্তার করছে, কাউকে ধরছে আর মুক্তিপণ আদায় করছে। ’

দেশে আইনের শাসন প্রতিষ্ঠা করতে হলে ক্ষমতাসীনদের সরাতে হবে বলেও মন্তব্য করেন রুহুল কবির রিজভী। তা না হলে কারও মুক্তি হবে না বলে মন্তব্য করেন তিনি।

সংবাদ সম্মেলনে রিজভী বলেন, বিএনপির মহাসচিব ও স্থায়ী কমিটির সদস্যদের গ্রেপ্তারের পর এবার দলের ভাইস চেয়ারম্যানদের গ্রেপ্তারে অভিযান শুরু হয়েছে। গতকাল রাতে দলের ভাইস চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী ও শাহজাহান ওমরকে (বীর উত্তম) গ্রেপ্তার করা হয়েছে।

বিএনপির অবরোধ কর্মসূচি মঙ্গলবার সকাল ছয়টা পর্যন্ত চলবে জানিয়ে দলের সব নেতাকর্মীদের সতর্ক থাকতে বলেছেন রুহুল কবির রিজভী। তিনি বলেন, তারা (প্রশাসন) নানা ধরনের নাশকতা করে এর দায় বিএনপির ওপর চাপাবে। তাই সবাইকে সতর্ক থাকতে হবে।

news24bd.tv/আইএএম