মধ্যপ্রাচ্যে পারমাণবিক সাবমেরিন পাঠালো যুক্তরাষ্ট্র

মধ্যপ্রাচ্যে পারমাণবিক সাবমেরিন পাঠালো যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধের পর থেকে নানাভাবে ইসরায়েলকে সহযোগিতা করে যাচ্ছে যুক্তরাষ্ট্র। যুদ্ধের মধ্যে এবার মধ্যপ্রাচ্যে ওহিও-শ্রেণির একটি পারমাণবিক সাবমেরিন পাঠিয়েছে দেশটি। রোববার (৫ নভেম্বর) এক এক্সবার্তায় মার্কিন সেন্ট্রাল কমান্ড বিষয়টি নিশ্চিত করেছে।  

এক্সবার্তায় মধ্যপ্রাচ্যে মার্কিন সামরিক বাহিনীর দায়িত্বপ্রাপ্ত সেন্ট্রাল কমান্ড বলেছে, রোববার (৫ নভেম্বর) ওহিও-শ্রেণির একটি পারমাণবিক সাবমেরিন সেন্ট্রাল কমান্ডের এলাকায় পৌঁছেছে।

এই সেন্ট্রাল কমান্ডের এলাকার মধ্যে রয়েছে ভূমধ্যসাগর, লোহিত সাগর, পারস্য উপসাগর ও ওমান উপসাগর।

তবে এই সাবমেরিনটি ঠিক কোথায় মোতায়েন করা হয়েছে তা জানায়নি মার্কিন সেনাবাহিনী।

এর আগে আগস্টে ইসরায়েল ও হামাসের যুদ্ধ শুরু হলে ইসরায়েলের সহায়তায় ‍দুটি বিমানবাহী রণতরী পাঠায় যুক্তরাষ্ট্র। মূলত বর্তমান এই সংঘাতে যেন ইরান বা লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ জড়িয়ে না পড়ে, সেটা নিশ্চিত করতেই এসব বিমানবাহী রণতরী পাঠিয়েছে যুক্তরাষ্ট্র।

এবারও এই একই কারণে যুক্তরাষ্ট্র পারমাণবিক সাবমেরিন পাঠিয়েছে বলে জানিয়েছে টাইমস অব ইসরায়েল।

গত ৭ অক্টোবর হামাসের হামলার পরপরই মধ্যপ্রাচ্যের অন্যতম মিত্র ইসরায়েলের পাশে দাঁড়ানোর ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। সেই ঘোষণা বাস্তবে পরিণত করতে তেলআবিবকে একের পর এক সহায়তা দিয়ে আসছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন। এমনকি যুদ্ধের মধ্যেই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী থেকে শুরু করে প্রেসিডেন্ট পর্যন্ত ইসরায়েলে ছুটে গেছেন।

news24bd.tv/আইএএম