তালের পিঠের ৩ রেসিপি

ফাইল ছবি

তালের পিঠের ৩ রেসিপি

অনলাইন ডেস্ক

পাকা তাল দিয়ে বিভিন্ন পিঠে বানানো যায়। তালের পিঠে অনেকে আবার খেতে পছন্দ করেন। নিম্নে তালের পিঠের তিন রেসিপি দেখে নিন-

খিলি পিঠা

যা লাগবে : আতপ চালের গুঁড়া দেড় কাপ, সুজি আধা কাপ, ঘন তালের রস এক কাপ, বেকিং পাউডার এক টেবিল চামচ, ইস্ট এক টেবিল চামচ, লবণ সামান্য, কোরানো নারিকেল এক কাপ, ডিম ২টি, চিনি এক কাপ, কাঁঠালপাতা বা অ্যালুমিনিয়াম ফয়েল পরিমাণমতো।

যেভাবে করবেন: প্রথমে একটি পাত্রে চালের গুঁড়া, বেকিং পাউডার, সুজি, এক চিমটি লবণ ও চিনি মিশিয়ে নিন।

এরপর এতে ডিম ও ইস্ট মিশিয়ে নিন। এর সঙ্গে তালের ক্কাথ মিশিয়ে নিন। পিঠার খামির তৈরি হয়ে গেল। এ খামিরটি খানিকটা গরম জায়গায় পাঁচ-ছয় ঘণ্টা রেখে দিন।
এতে খামির বেশ খানিকটা ফুলে উঠবে।

কাঁঠাল পাতা হলে পানের খিলির মতো করে নিন। ফয়েল পেপার হলে কোণ আইস্ক্রিমের আকারে তৈরি করে রাখুন। এরপর চুলায় স্টিম করার পাত্রে করে পানি বসান। পাত্রটি এমন হবে যেন তাতে ৩ থেকে ৪টি চায়ের কাপ বসানোর মতো জায়গা থাকে। এ পর্যায়ে খামিরের সঙ্গে কোরানো নারিকেলটুকু মিশিয়ে দিন। একটি চামচের সাহায্যে কোণে তালের খামির ভরে নিন। এর ওপর সামান্য নারিকেল ছিটিয়ে দিতে পারেন।

এবার প্রতিটি কাপে ২টি করে কোণ রেখে সোজা করে স্টেইনারে বসিয়ে দিন। এভাবে বাকিগুলোও স্টিমে বসাতে হবে। সব বসানো হয়ে গেলে একটি ঢাকনা দিন ৫-৬ মিনিট ভাপে রাখুন। এরপর ঢাকনা সরিয়ে দেখুন পিঠা হয়েছে কি না। যদি দেখেন যে খানিকটা ফুলে ও ফেটে গেছে তাহলে বুঝবেন পিঠা হয়ে গেছে। নামিয়ে পরিবেশন করুন সুস্বাদু তালের কোণ পিঠা বা খিলি পিঠা।

আমন্ড কেক

যা লাগবে : পাকা তালের ঘন ক্কাথ ১/২ কাপ, ময়দা ১ কাপ, ডিম ৪টি, বাটার ৪ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, আইসিং সুগার ৬ টেবিল চামচ, তরল দুধ পরিমাণমতো, আমন্ড স্লাইস ৪ টেবিল চামচ।

যেভাবে করবেন : ডিমের সাদা অংশ আর কুসুম আলাদা করে নিন। এবার সাদা অংশ বিটার দিয়ে বিট করে ফোম করে নিয়ে এর সঙ্গে চিনি দিয়ে বিট করে নিন। এরপর কুসুম দিয়ে বিট করে নিন। মাখন মিশিয়ে নিন। ময়দা, বেকিং পাউডার, কর্নফ্লাওয়ার একত্রে চেলে নিন। এটি অল্প অল্প করে এ মিশ্রণে মিশিয়ে নিন। এরপর এতে পাকা তালের ক্কাথ মিশিয়ে নিন। প্রয়োজন হলে এতে তরল দুধ মিশিয়ে পাতলা ডো করে নিতে হবে। এবার কেক মোল্ডে পেপার দিয়ে তাতে কেকের এই পাতলা খামির ঢেলে তার ওপর আমন্ড ছড়িয়ে দিন। এবার প্রি-হিটেড ওভেনে ১৬০ ডিগ্রি তাপে ৩০ মিনিট বেক করে নিন।

তাল-সুজির হালুয়া

যা করবেন : তালের রস ২ কাপ, সুজি আধা কাপ, ঘি আধা কাপ, চিনি ১ কাপ, দুধ ১ কাপ, সাদা এলাচ গুঁড়া আধা চামচ, কাজু, কিশমিশ, আমন্ড পরিমাণমতো।

যেভাবে করবেন : প্রথমে ঘি দিয়ে সুজি হালকা লাল করে ভেজে নিন। এবার এতে এলাচ গুঁড়া দিয়ে একে একে বাকি সব উপকরণ মিশিয়ে ভালো করে নাড়তে থাকুন। সুজি সেদ্ধ হয়ে ঘন হয়ে এলে নামিয়ে নিন। ওপরে কাজু, কিশমিশ, আমন্ড ছড়িয়ে নামিয়ে একটু ঠান্ডা হলে পছন্দমতো সেপে কেটে পরিবেশন করুন।

news24bd.tv/TR    

এই রকম আরও টপিক