১ বলে ২ উইকেট হারালো শ্রীলঙ্কা, কীভাবে সম্ভব?

সংগৃহীত ছবি

১ বলে ২ উইকেট হারালো শ্রীলঙ্কা, কীভাবে সম্ভব?

অনলাইন ডেস্ক

বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে ভুলে যাওয়ার মতো এক স্মৃতি সঙ্গী হলো শ্রীলঙ্কার। টাইমড আউটের মতো অচেনা এক আইনের গ্যাঁড়াকলে উইকেট গেছে অ্যাঞ্জেলো ম্যাথুজের। তিনি মাঠে আসার আগে সাকিব আল হাসানের বলে উইকেট দেন সাদিরা সামারাবিক্রমা। পরে ম্যাথুজ কোনো বল মোকাবিলা না করতেই টাইমড আউট হলে ১ বলে ২ উইকেট হারিয়ে ফেলে লঙ্কানরা।

 

দিল্লিতে শ্রীলঙ্কান ব্যাটিং ইনিংসের ২৫তম ওভারের দ্বিতীয় বলে সামারাবিক্রমাকে ফেরান সাকিব। ৪১ রান করে সামারাবিক্রমা ফিরতে মাঠে নামেন অ্যাঞ্জেলো ম্যাথুজ। বেশ ধীরে-সুস্থেই মাঠে আসেন এই অভিজ্ঞ ব্যাটার। তবে ব্যাটিং স্টান্ট নেওয়ার সময় হেলমেট ঠিক করতে গেলে দেখেন, নিচের ফিতে ছিঁড়ে গেছে।

 

পরে নতুন হেলমেট আনতে সতীর্থদের সংকেত পাঠান ম্যাথুজ। কিন্তু নতুন হেলমেট আসার আগেই আইনের মারপ্যাঁচে পড়েন তিনি।

ক্রিকেটের আইন প্রণয়নকারী সংস্থাএমসিসির আইনের ৪০.১.১ নম্বর ধারা অনুযায়ী, ‘একজন ব্যাটসম্যানের আউট হয়ে যাওয়া বা অবসর নেওয়ার পর যে ব্যাটসম্যান আসবেন, তাকে অথবা অন্য ব্যাটসম্যানকে ৩ মিনিটের মধ্যে পরবর্তী বল মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত হতে হবে। অন্যথায় যে ব্যাটসম্যান নামছেন, তাকে টাইম আউট হতে হবে। ’  আর সে সময় পেরিয়ে যাওয়ায় আম্পায়াররা ম্যাথুজকে টাইমড আউট দেখান।

অবশ্য এবারের বিশ্বকাপের প্লেয়িং কন্ডিশনে বলা আছে, এক্ষেত্রে সময় ২ মিনিট। ফলে কার্যকরী হয়েছে সেটিই। বাংলাদেশের আবেদনের প্রেক্ষিতে তাকে টাইম আউট দিয়েছেন আম্পায়াররা।  

ম্যাথুজ তারপরও উইকেটে থাকতে পারতেন, যদি বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান আবেদন তুলে নিতেন। ম্যাথুজ আবেদন তুলে নিতে অনুরোধও জানান, সাকিবকে। কিন্তু সাকিব আবেদন তুলে নেননি। ফলে বাধ্য হয়েই ম্যাথুজকে ছাড়তে হয় মাঠ। চলতি বিশ্বকাপের প্রথম ব্যাটার হিসেবে এমন ঘটনার সাক্ষী হলো ক্রিকেট বিশ্ব।

যেহেতু কোনো বল মোকাবিলা করার আগেই মাঠ ছাড়তে হয়েছে ম্যাথুজকে, তাই ১ বলেই ২ উইকেট হারানোর বেদনায় পুড়তে হয়েছে লঙ্কানদের। এদিকে, এই উইকেট নেওয়ার কৃতিত্ব পায়নি প্রতিপক্ষ দলের কেউ।

news24bd.tv/SHS