‘টাইমড আউট’ ইস্যুতে সাকিবের পাশে মাশরাফি

সংগৃহীত ছবি

‘টাইমড আউট’ ইস্যুতে সাকিবের পাশে মাশরাফি

অনলাইন ডেস্ক

আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো ‘টাইমড আউট’ হয়েছেন শ্রীলঙ্কার অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথুস। তার এই আউট নিয়ে পক্ষে-বিপক্ষে আলোচনায় মেতেছেন ক্রিকেট বোদ্ধারা।  

এমন আউটের জন্য বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান আম্পায়ারের কাছে আবেদন করায় তার ওপর চটেছেন অনেকেই। তবে ‘টাইমড আউট’ ইস্যুতে সাকিবের পাশে দাঁড়ালেন সাবেক টাইগার অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজা।

এমসিসির আইনের ৪০.১.১ নম্বর ধারা অনুযায়ী, ‘একজন ব্যাটারের আউট হয়ে যাওয়া বা রিটায়ার্ড হার্টের পর নতুন যে ব্যাটসম্যান ব্যাট করতে মাঠে আসবেন, তাকে অথবা অন্য ব্যাটসম্যানকে ৩ মিনিটের মধ্যে বলের মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত হতে হবে। অন্যথায় যে ব্যাটসম্যান নামছেন, তাকে আউট হতে হবে। ’

অবশ্য বিশ্বকাপের প্লেয়িং কন্ডিশনে বলা আছে, এক্ষেত্রে সময়টা ২ মিনিট। ম্যাথুস এদিন অতিক্রম করে গেছেন দুটিই।

যার ফলে, বাংলাদেশের আবেদনের প্রেক্ষিতে তাকে আউট দেন আম্পায়াররা। অথচ এই ঘটনার পক্ষে বিপক্ষে মত দিচ্ছেন ধারাভাষ্যকার থেকে সাবেক ক্রিকেটাররা।

এমসিসির বানানো আইনটির প্রয়োগ আন্তর্জাতিক ক্রিকেটে দেখা গেল দেড়শ বছর পর। অথচ অন্য অনেক আইন ক্রিকেট মাঠে হরহামেশা দেখা যায়। নতুন করে প্রয়োগ হওয়া আইনটি নিয়ে মানুষ ‘ক্রিকেট অব স্পিরিটে’র দুয়ো তুলছেন। যা সরাসরি আবার ক্রিকেটীয় আইনের বিরুদ্ধে যায়!

তবে এত বছর পর ‘টাইমড আউটে’র প্রয়োগ দেখে আইন প্রণয়নকারীরা গর্বিত হতেন বলে মন্তব্য করেছেন মাশরাফী। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক পোস্টের মাধ্যমে নিজের প্রতিক্রিয়ায় এমনটাই জানিয়েছেন টাইগার ক্রিকেটের অন্যতম সফল এই অধিনায়ক।

ফেসবুক পোস্টে ম্যাশ লেখেন, ‘আন্তর্জাতিক ক্রিকেটের প্রায় দেড়শ বছরের ইতিহাসের উনিশ হাজার ছয়শ সাতান্ন তম ম্যাচে এসে প্রথম টাইম আউট। যারা এতো বছর আগে আইনটা করেছিল তারা বেঁচে থাকলে আজ নিজেদের গর্বিত ভাবতে পারতো। ’

news24bd.tv/কেআই