গার্মেন্টস শ্রমিকদের মজুরি ঘোষণা হতে পারে আজ

সংগৃহীত ছবি

মজুরি বোর্ডের সভা শুরু

গার্মেন্টস শ্রমিকদের মজুরি ঘোষণা হতে পারে আজ

অনলাইন ডেস্ক

মজুরি বাড়ানোর দাবিতে পোশাকশ্রমিক ও কর্মচারীদের আন্দোলনের মধ্যেই শুরু হয়েছে মজুরি বোর্ডের সভা। আজকের এ সভাতেই চূড়ান্ত হতে পারে পোশাকশ্রমিকদের ন্যূনতম মজুরি।

আজ মঙ্গলবার (৭ নভেম্বর) বেলা ১১টায় তোপখানা রোডে তৈরি পোশাকশিল্পের শ্রমিকদের মজুরি বাড়ানোর লক্ষ্যে গঠিত নিম্নতম মজুরি বোর্ডের সভা শুরু হয়েছে। মালিক এবং শ্রমিকপক্ষের মতামতের ভিত্তিতেই এই খসড়া চুড়ান্ত করবে মজুরি বোর্ড।

আজ বসেছে মজুরি বোর্ডের ষষ্ঠ বৈঠক। মজুরি বোর্ড কার্যালয়ের এই বৈঠকে সভাপতিত্ব করবেন মজুরি বোর্ড চেয়ারম্যান লিয়াকত আলী মোল্লা এবং বোর্ডের নিরপেক্ষ সদস্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমেদ আর মজুরি নিয়ে মতামত দিবেন মালিক পক্ষের প্রতিনিধি মো. সিদ্দিকুর রহমান এবং শ্রমিক পক্ষের প্রতিনিধি সিরাজুল ইসলাম রনি।

এরইমধ্যে শ্রমিক প্রতিনিধি নিম্নতম মজুরি প্রস্তাব ২০ হাজার ৩ শ ৯৩ টাকার প্রস্তাব জমা দিয়েছে আর মালিক পক্ষ জমা দিয়েছে ১০ হাজার ৪ শ টাকা।  
উল্লেখ্য, বর্তমানে পোশাক শ্রমিকদের ৭ম গ্রেড বা শিক্ষানবিস শ্রমিকের নিম্নতম মজুরি ৮ হাজার টাকা, যা চূড়ান্ত করা হয় ২০১৮ সালে।

এটি পোশাক শ্রমিকদের জন্য গঠিত ৭ম মজুরি বোর্ড। এর আগে, এই মজুরি বোর্ডে ৬টি বৈঠক হলে মজুরি নিয়ে মতৈকে পৌছাতে পারেনি কোনো পক্ষই।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, আজ মজুরি নিয়ে একটা খসড়া সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে, এরপর এই খসড়ার উপর বিভিন্ন মহলের মতামতের জন্য  ১৪ কর্মদিবস অপেক্ষা করা হয়। মতামত পাওয়ার পরই চূড়ান্ত মজুরির গেজেট প্রকাশ করা হবে, তবে আইন অনুযায়ী এটি চলতি মাসেই শেষ করতে হবে এবং শ্রমিকেরা নতুন মজুরি ডিসেম্বরের বেতনের সঙ্গে জানুয়ারিতে পাবেন।

এদিকে সভা চলাকালেই ‘নিম্নতম মজুরি বোর্ডের’ নিচে বিক্ষোভ করছেন শ্রমিকরা। বিভিন্ন সংগঠনের ব্যানারে ন্যূনতম মজুরি নির্ধারণে শ্রমিকপক্ষের প্রস্তাব মেনে নেওয়ার পক্ষে নানা স্লোগান দিচ্ছেন তারা।

news24bd.tv/SHS