বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদকসহ ৯ নেতাকর্মীর ৩ বছরের কারাদণ্ড

সংগৃহীত ছবি

বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদকসহ ৯ নেতাকর্মীর ৩ বছরের কারাদণ্ড

অনলাইন ডেস্ক

 বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ইসহাক আলী সরকারসহ দলের নয় নেতাকর্মীকে তিন বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।  বোমা বিস্ফোরণ, গাড়ি ভাঙচুর ও পুলিশের কাজে বাধা দেওয়ার অভিযোগে ২০১৩ সালের মে মাসে করা মামলায় আজ মঙ্গলবার ঢাকা মহানগর হাকিম আশেক ইমাম এই রায় দেন। সেই সময় মামলার আসামিরা কেউ আদালতে উপস্থিত ছিলেন না।

বাকি ৮ নেতাকর্মী হলেন—ইয়াকুব সরকার, আরমান হোসেন, আনোয়ার হোসেন রকি, আব্দুর রাজ্জাক মিতু, অ্যাডভোকেট রাশেদ আলম, পারভেজ হোসেন, সোহেল রানা ও নাদের আলী।

আসামিদের একজনের আইনজীবী জয়নুল আবেদীন মেসবাহ জানান, কারাদণ্ড দেওয়ার আগে ঢাকা মহানগর হাকিম তাদের জামিন আবেদন বাতিল করে দেয় এবং তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা দেয়।

পলাতক আসামিদের গ্রেপ্তার বা আত্মসমর্পণের দিন থেকে তাদের শাস্তি কার্যকর হবে বলে ম্যাজিস্ট্রেট তার রায়ে উল্লেখ করেন। ঘটনার সঙ্গে জড়িত থাকার প্রমাণ না পাওয়ায় বাকি সাতজনকে বেকসুর খালাস দেন ম্যাজিস্ট্রেট।

এর আগে রাষ্ট্রপক্ষ ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে মামলার বাদীসহ রাষ্ট্রপক্ষের সাত সাক্ষীর সাক্ষ্য গ্রহণ করেন আদালত।

মামলার এজাহারে বলা হয়, ২০১৩ সালের ২৭ মে বিকেল ৩টা ২৫ মিনিটের দিকে বংশাল এলাকার সিদ্দিক বাজারের সামনে ইসহাক সরকারের নেতৃত্বে বিএনপি একদল নেতাকর্মী মিছিল বের করে গাড়ি ভাংচুর করে এবং পুলিশকে দায়িত্ব পালনে বাধা দেয়।

এ ঘটনায় এসআই আসগর আলী বাদী হয়ে ইসহাক সরকারসহ ১৬ জনকে আসামি করে মামলা করেন। তদন্ত শেষে ২০১৩ সালের ১৩ জুন ইসহাক সরকারসহ ১৫ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ। একই বছরের ২৭ জুলাই তাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত।

এর আগে ২০১৩ সালের ৮ আগস্ট গাড়ি ভাঙচুর ও পুলিশের কাজে বাধা দেওয়ার মামলায় ইসহাক আলী সরকারসহ বিএনপির ২১ নেতাকর্মীকে দুই বছরের কারাদণ্ড দেন ঢাকার বিশেষ জজ আদালত।

news24bd.tv/Aa