হঠাৎ পোশাক কারখানায় একের পর এক অজ্ঞান, অসুস্থ ৪২ শ্রমিক

সংগৃহীত ছবি

হঠাৎ পোশাক কারখানায় একের পর এক অজ্ঞান, অসুস্থ ৪২ শ্রমিক

অনলাইন ডেস্ক

আশুলিয়ায় একটি পোশাক কারখানায় কাজ করার সময় ৪২ জন শ্রমিক হঠাৎ অসুস্থ হয়ে পড়েছেন। এ ঘটনায় অসুস্থ শ্রমিকদের স্থানীয় একটি হাসপাতালে নেওয়া হয়েছে। বুধবার (৮ নভেম্বর) সন্ধ্যা ৬টার দিকে আশুলিয়ার গোরাট এলাকার অরবিটেক্স নিটওয়্যার লিমিটেড নামের কারখানার এ ঘটনা ঘটে।  

অসুস্থ হয়ে স্থানীয় নারী ও শিশু হাসপাতালে চিকিৎসা নিতে আসা এক নারী শ্রমিক সংবাদ মাধ্যমকে বলেন, ‘আমরা সব শ্রমিক সকালে কারখানায় উপস্থিত হই।

এরপর দুপুর পর্যন্ত (লাঞ্চ টাইম) কাজ করে খাবার বিরতিতে যায়। খাবার খেয়ে সব শ্রমিক আবারও কারখানায় উপস্থিত হয়। লাঞ্চ টাইমের পরে প্রায় দুই ঘণ্টা কাজ বন্ধ রাখে শ্রমিকরা। বিকেল ৪টার দিকে কর্মকর্তাদের চাপের মুখে শ্রমিকরা কাজ শুরু করে।
সন্ধ্যা ৬টার দিকে শ্রমিকরা হঠাৎ করে একের পর এক অজ্ঞান হয়ে যায়। ’

কারখানাটির প্রশাসনিক কর্মকর্তা সোহেল রানা গণমাধ্যমকে বলেন, ‘শ্রমিকরা দুপুরের পর থেকেই মজুরি বৃদ্ধির দাবিতে কাজ বন্ধ করে দেয়। আমরা বুঝিয়ে তাদের কাজে লাগিয়ে দেই। এর ঘণ্টাখানেক কিংবা আধাঘণ্টা পরই তিন তলার একটি ফ্লোরে কয়েকজন শ্রমিক অসুস্থতার কথা জানায়। বাকিরা আতঙ্কে অসুস্থ হয়ে পড়েন। কী কারণে এভাবে শ্রমিকরা অসুস্থ হলেন, তার কোনো কারণ এখন পর্যন্ত খুঁজে পাওয়া যায়নি। ’ 

আশুলিয়া নারী ও শিশু হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক কৌশিক বাকের বলেন, ‘শ্রমিকরা কী কারণে অসুস্থ হয়েছে তা এখনি বলা সম্ভব নয়। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, এটি গণ-মনস্তাত্ত্বিক সমস্যা। অসুস্থ শ্রমিকদের চিকিৎসা দেওয়া হচ্ছে। ’ 

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক