শ্রীলঙ্কা জিতলে বাংলাদেশের ক্ষতি, পাকিস্তানের লাভ 

সংগৃহীত ছবি

শ্রীলঙ্কা জিতলে বাংলাদেশের ক্ষতি, পাকিস্তানের লাভ 

অনলাইন ডেস্ক

চলমান ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করেছে তিন দল। ভারত, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকার পর চতুর্থ দল হিসেবে সেমিতে ওঠার দৌড়ে বেশ ভালোভাবেই রয়েছে নিউজিল্যান্ড, পাকিস্তান এবং আফগানিস্তান। তারা যেমন লড়বে সেমিফাইনাল নিশ্চিত করার জন্য তেমনি বাংলাদেশ, শ্রীলঙ্কা লড়াই করছে ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফিতে জায়গা নিশ্চিতের জন্য।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) বেঙ্গালুরুর এম. চিদাম্বরাম স্টেডিয়ামে হাইভোল্টেজ মাঠে নামছে শ্রীলঙ্কা এবং নিউজিল্যান্ড।

মহাগুরুত্বপূর্ণ এই ম্যাচের দিকে বাড়তি নজর থাকবে পাকিস্তান এবং বাংলাদেশের। নিউজিল্যান্ড জিতলে সেমিফাইনাল অনেকটাই নিশ্চিত হয়ে যাবে তাদের। আর শ্রীলঙ্কা জিতলে তারা এগিয়ে যাবে চ্যাম্পিয়নস ট্রফিতে অংশগ্রহণের দৌড়ে।

লঙ্কানরা আজ যদি কিউইদের হারাতে পারে তাহলে সবচেয়ে বড় সুবিধাটা পাবে পাকিস্তান।

সেক্ষেত্রে ১১ তারিখ ইংল্যান্ডের বিপক্ষে নূন্যতম ব্যবধানে জয় পেলেও বাবর-রিজওয়ানরা চলে যাবে সেমিফাইনালে। কারণ, পাকিস্তানকে টপকে আফগানিস্তানের সেমিফাইনালে যাওয়া অনেকটাই অসম্ভব। আবার উড়ন্ত দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও বড় ব্যবধানে জিততে পারবে বলে মনে হয় না।

তবে শ্রীলঙ্কার জয়ে পাকিস্তানের যেখানে সুবিধা হবে সেখানে বিপাকে পড়বে বাংলাদেশ। বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে জিতে এরই মধ্যে বাংলাদেশকে পেছনে ফেলেছে ইংল্যান্ড। নিজেদের শেষ ম্যাচে সাকিবরা যদি অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় না পায় এবং আজকের ম্যাচে শ্রীলঙ্কা যদি জেতে তাহলে পয়েন্ট টেবিলে সেরা আটে থাকা নিয়ে বড় রকমের সমস্যায় পড়তে হবে বাংলাদেশকে।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে জায়গা নিশ্চিত করার জন্য আজ নিউজিল্যান্ডের জয়ের দিকেই তাকিয়ে থাকবে বাংলাদেশ। আর বৃষ্টির কারণে যদি শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড ম্যাচ পরিত্যক্ত হয় সেক্ষেত্রে পাকিস্তান বা বাংলাদেশ দুই দলই নিজেদের শেষ ম্যাচে জয় পেলে তাদের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারবে।

news24bd.tv/কেআই