ইসরায়েলের ওপর ক্রমশ চাপ বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র

সংগৃহীত ছবি

ইসরায়েলের ওপর ক্রমশ চাপ বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনে অবরুদ্ধ গাজা উপত্যকায় 'মানবিক বিরতি' ঘোষণা করতে ইসরায়েলের ওপর ক্রমশ চাপ বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের বক্তব্যে মিলেছে তারই ইঙ্গিত।

আজ বৃহস্পতিবার জি-৭ জোটভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠক শেষে জাপানের রাজধানী টোকিওতে এক যৌথ বিবৃতিতে জানায়, গাজায় অবিলম্বে মানবিক যুদ্ধ বিরতি ঘোষণা এবং বেসামরিক লোকজনদের নিরাপদ স্থানে সরে যাওয়র জন্য করিডোরের ব্যবস্থা করা উচিত।

এদিকে, বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে হামাস ও ইসরায়েলের চলমান সংঘাত নিয়ে এক প্রশ্নের উত্তরে ব্লিনকেন বলেন, ‘মধ্যপ্রাচ্যের ওই অঞ্চলে যে সংকট চলছে, তা স্থায়ীভাবে সমাধানের একমাত্র উপায় হলো সেখানে শান্তি ও নিরাপত্তার জন্য প্রয়োজনীয় শর্ত সৃষ্টি করা এবং অবশ্যই সেটি করতে হবে রাজনৈতিক কূটনৈতিক ভাবে।

তাই শেষ পর্যন্ত কূটনীতি ও রাজনীতির ওপরই ভরসা রাখতে হবে আমাদের। গাজা উপত্যকাকে আমরা কখনও সন্ত্রাস ও সহিংসতার কেন্দ্রে পরিণত হতে দিতে পারি না। ’

ব্লিনকেন আরও বলেন, ‘ফিলিস্তিন ও গাজা প্রশ্নে ওয়াশিংটনের অবস্থান একদম স্পষ্ট; আর তা হলো, কোনো দখলদারিত্ব চালানো যাবে না। গাজা উপত্যকা থেকে অবরোধ তুলে নিতে হবে এবং গাজা উপত্যকার বেসামরিক লোকজনকে তাদের আবাসস্থল থেকে উচ্ছেদ করা বন্ধ করতে হবে।

গত ৭ অক্টোবর ইসরায়েলের ভূখণ্ডে অতর্কিত হামলা চালায় ফিলিস্তিনের গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাস। জবাবে সেদিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলের বিমান বাহিনী। সেই অভিযান এখনও চলছে। গত অক্টোবরের মাঝামাঝি থেকে গাজা উপত্যকায় অভিযান শুরু করেছে ইসরায়েলের স্থল বাহিনীও।

news24bd.tv/SHS