কোনাবাড়িতে দফায় দফায় পুলিশ-শ্রমিক সংঘর্ষ 

সংগৃহীত ছবি

কোনাবাড়িতে দফায় দফায় পুলিশ-শ্রমিক সংঘর্ষ 

গাজিপুর প্রতিনিধি

গাজীপুর মহানগরীর কোনাবাড়ি এলাকায় পুলিশের সঙ্গে শ্রমিকদের দফায় দফায় সংঘর্ষ হয়েছে। সেখানকার পরিস্থিতি এখনও থমথমে।  

আজ বৃহস্পতিবার (৯ নভেম্বর) দুপুরের পর থেকে কোনাবাড়ি বিসিক এলাকায় শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষের শুরু হয়। এরপর পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দিলে উত্তেজিত শ্রমিকেরা কোনাবাড়ি এলাকায় তুষুকা কারখানায় এলাকায় ফের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়ায়।

পরে পুলিশ শ্রমিকদের লক্ষ্য করে টিয়ার শেল, সাউন্ড গ্রেনেড ছোড়ে।

শ্রমিকেরা পরে তুষুকা কারখানায় ব্যাপক ভাঙচুর করে।
 
পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পুলিশের পাশাপাশি বিজিবি ও র‌্যাবের একাধিক টহল টিম কাজ করছে।  

এর আগে, বৃহস্পতিবার সকালেও বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে শ্রমিকেরা আন্দোলন নামে।

সকাল ১০টার দিকে গাজীপুরের নাওজোর ও রওশন সড়কে সড়ক অবরোধ করে আন্দোলন করে তারা। পুলিশ ঘটনাস্থলে আন্দোলনরত শ্রমিকদের টিয়ারসেল ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে সড়ক থেকে সরিয়ে নিলে যান চলাচল শুরু হয়।

এসময় আন্দোলনরত শ্রমিকেরা মিছিল নিয়ে মহাসড়কে কাঠ, গাছের গুঁড়ি ও টায়ার জ্বালিয়ে অবরোধ করলে পুলিশ টিয়ার শেল ছুঁড়ে তাদের মহাসড়ক থেকে সরিয়ে দিলে পরিস্থিতি পুরোই স্বাভাবিক হয়। এরপর দুপুরের খাবার পর্যন্ত শ্রমিকেরা শান্ত থাকে এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয় পুলিশ।

কিন্তু দুপুরের খাবারের বিরতির পর থেকেই শ্রমিকেরা ফের আন্দোলনে ফেরে। প্রথমে কোনাবাড়ি বিসিক এলাকার বিভিন্ন কারখানার কর্মীরা আন্দোলন শুরু করে পরে আঞ্চলিক গুরুত্বপূর্ণ সড়ক অবরোধ করে। এসময় পুলিশে তাদের ধাওয়া দিয়ে সরিয়ে দিলে উত্তেজিত শ্রমিকেরা ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকে।

র‌্যাব-১ পোড়াবাড়ি ক্যাম্পের কোম্পানি কমান্ডার মেজর মো. ইয়াসির আরাফাত হোসেন জানান, শ্রমিকদের প্রথমে আমরা শান্ত থাকতে অনুরোধ করি। তারা আমাদের অনুরোধ উপেক্ষা আন্দোলনের নামে নাশকতামূলক কাজ শুরু করে। পরে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা শ্রমিকদের সরিয়ে নেয়ার চেষ্টা করে।

গাজীপুর-২ শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মঈনুল হক বলেন, এখন ঘটনাস্থলে আছি। শ্রমিকেরা অশান্ত, এখন কথা বলার পরিবেশ নেই।

news24bd.tv/SHS