শ্রীলঙ্কাকে উড়িয়ে সেমিফাইনালে এক পা নিউজিল্যান্ডের  

সংগৃহীত ছবি

শ্রীলঙ্কাকে উড়িয়ে সেমিফাইনালে এক পা নিউজিল্যান্ডের  

অনলাইন ডেস্ক

সেমিফাইনালে ওঠার প্রথম কাজটি সেরে রাখলো নিউজিল্যান্ড। আজ বৃহস্পতিবার বেঙ্গালুরুতে শ্রীলঙ্কাকে রীতিমতো উড়িয়ে দিয়েছে কিউইরা। ১৬০ বল হাতে রেখে ৫ উইকেটের জয়ে সেমিফাইনালের টিকিট প্রায় নিশ্চিত দলটির। অপরদিকে, এ হারে ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার স্বপ্ন প্রায় শেষ লঙ্কানদের।

 

এমনিতেই ৪ পয়েন্ট নিয়ে টেবিলের নবম স্থানে ছিল লঙ্কানরা। এবার রান রেট আরও কমে গেল তাদের। এতে শঙ্কা বাড়ল ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফি খেলা নিয়ে।

বাংলাদেশ যদি অস্ট্রেলিয়ার কাছে অথবা ইংল্যান্ড যদি পাকিস্তান কাছে আরও বড় ব্যবধানে না হারে, তাহলে আট দলের টুর্নামেন্ট খেলা হবে না লঙ্কানদের।

রান রেট বাড়ানোর তাড়া ছিল নিউজিল্যান্ডের। এ জন্য শ্রীলঙ্কার দেওয়া ১৭২ রানের লক্ষ্য আরও মামুলি বানিয়ে ফেলে তারা। পাওয়ার প্লের প্রথম ১০ ওভারে দুই ওপেনার রাচীন রবীদ্র ও ডেভন কনওয়ে তোলেন ৭৩ রান।

ইনিংসের ১৩তম ওভারে কনওয়ে ৪২ বলে ৪৫ করে আউট হলে ভাঙে এই জুটি। পরের ওভারে ৪২ করে ফেরেন রাচিন।

দুই ওপেনার ফেরার পর অধিনায়ক কেন উইলিয়ামসন ১৪ ও মার্ক চ্যাপম্যান ৭ রান করে আউট হলে রান তোলার কাজ করেন ড্যারিল মিচেল। তিনি ৩১ বলে ৪৩ রান করে ফিরে গেলে বাকি থাকা ১০ রান তুলে ৫ উইকেটের জয় নিশ্চিত করেন গ্লেন ফিলিপস ও টম লাথাম।

বেঙ্গালুরুতে এর আগে টস হেরে ব্যাট করতে নেমে কিউই বোলারদের তোপের মুখে সুবিধা করতে পারেননি লঙ্কান ব্যাটাররা।

প্রথম পাওয়ার প্লের মধ্যে ৫ উইকেট হারিয়ে বসে তারা। তবে ধ্বংসস্তূপে দাঁড়িয়েও ব্যাট চালিয়ে খেলেন ওপেনার কুশল পেরেরা। মাত্র ২২ বলে অর্ধশতক পূরণ করেন তিনি।

ফিফটি করে টিকতে পারেননি কুশল। ২৮ বলে ফেরেন ৫১ রান করে। ৯টি চার ও ২টি ছয়ে মারেন এই বাঁহাতি। মাঝে ধনঞ্জয়া ডি সিলভার ১৯ ও অ্যাঞ্জেলো ম্যাথুসের ১৬ রানে ১০০ পার করে শ্রীলঙ্কা। ১২৮ রানে ৯ উইকেট হারানোর পর শেষ উইকেট জুটিতে ৪৩ রান যোগ করে দলীয় স্কোর দেড় শ পার করেন থিকশানা ও মাধুশঙ্কা।

থিকশানার অপরাজিত ৩৮ রানের সঙ্গে মাধুশঙ্কার ১৯ রানের সুবাদে অল আউট হওয়ার আগে ১৭১ রান করে শ্রীলঙ্কা। নিউজিল্যান্ডের হয়ে ট্রেন্ট বোল্ট ৩, রাচীন রবীদ্র, লকি ফার্গুসন ও মিচেল স্যান্টনার ২টি করে উইকেট নেন।