যুক্তরাষ্ট্র-ভারতের বৈঠক: যা যা আলোচনা হলো

সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্র-ভারতের বৈঠক: যা যা আলোচনা হলো

অনলাইন ডেস্ক

বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করতে শুক্রবার (১০ নভেম্বর) ভারতের রাজধানী নয়াদিল্লিতে পঞ্চম ‘টু প্লাস টু’ বৈঠকে বসেন যুক্তরাষ্ট্র ও ভারতের পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রীরা। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে আলোচনা করেন।

সংবাদমাধ্যম ওইয়ন জানিয়েছে, এ বৈঠকে তারা কৌশলগত ও প্রতিরক্ষা সম্পর্ক, মহাকাশ গবেষণায় সহযোগিতা, প্রযুক্তি এবং দুই দেশের সাধারণ মানুষের মধ্যে সম্পর্ক উন্নয়ন নিয়ে কথা বলেন। এছাড়া বৈঠকে ইন্দো-প্যাসিফিক অঞ্চল, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরিস্থিতি এবং ইসরায়েল-হামাস যুদ্ধ ও দক্ষিণ এশিয়া নিয়ে আলোচনা করেন তারা।

বৈঠকে দুই দেশের মন্ত্রীরা নিজেদের মধ্যে সহযোগিতামূলক সম্পর্ক আরও বৃদ্ধি করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। ভারতের প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী চীন ও আঞ্চলিক হুমকি নিয়েও কথা বলেন।

সংবাদমাধ্যম ওইয়ন আরও জানিয়েছে, যুক্তরাষ্ট্রের কাছ থেকে ভারতের এমকিউ-৯বি ড্রোন কেনার বিষয়ে আলোচনা হয়। তবে মার্কিন মন্ত্রী জানিয়েছেন, ড্রোনের ব্যাপারে নতুন কোনো ঘোষণা আসেনি।

কিন্তু সঠিক সময়ে এ ব্যাপারে ঘোষণা আসবে।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্র-ভারতের আলোচনায় বাংলাদেশের নির্বাচন? যা বলল নয়াদিল্লি

এছাড়া হামাস-ইসরায়েল যুদ্ধ নিয়ে ভারত তাদের অবস্থান ব্যক্ত করে। বৈঠকে ভারত জানায়, তারা দুই রাষ্ট্র নীতি এবং গাজায় দ্রুত মানবিক সহায়তা পৌঁছানোকে সমর্থন জানায়।

বৈঠক শেষে ভারতের পররাষ্ট্র সচিব বিনয় খাত্রা একটি সংবাদ সম্মেলনে উপস্থিত হন। সেখানে তাকে জিজ্ঞেস করা হয়— কানাডার সঙ্গে ভারতের যে কূটনৈতিক দ্বন্দ্ব দেখা দিয়েছে সে ব্যাপারে যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো আলোচনা করেছেন কিনা। এ প্রশ্নের জবাবে বিনয় খাত্রা বলেছেন, তারা বিষয়টি নিয়ে সব বন্ধু রাষ্ট্রের সঙ্গেই নিয়মিতভাবে কথা বলে আসছেন।

এদিকে ভারত ও যুক্তরাষ্ট্রের এ বৈঠকের আগে ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস একটি সূত্রের বরাতে জানিয়েছিল, বৈঠকে বাংলাদেশের নির্বাচন নিয়েও আলোচনা হবে। তবে এ নিয়ে কথা হয়েছে—  ভারতের কোনো সংবাদমাধ্যমে এমন কোনো খবর প্রকাশিত হয়নি। যদিও বাংলাদেশের নির্বাচনকে অভ্যন্তরীণ বিষয় হিসেবে অভিহিত করেছেন ভারতের পররাষ্ট্র সচিব।
news24bd.tv/AA