যে কারণে আইসিসি থেকে নিষিদ্ধ হলো শ্রীলঙ্কা

সংগৃহীত ছবি

যে কারণে আইসিসি থেকে নিষিদ্ধ হলো শ্রীলঙ্কা

অনলাইন ডেস্ক

শ্রীলঙ্কা ক্রিকেটে বড় দুঃসংবাদ। বোর্ডের ওপর সরকারি হস্তক্ষেপের কারণে তাৎক্ষণিক সিদ্ধান্তে লঙ্কান ক্রিকেটে নিষেধাজ্ঞা আরোপ করেছে আইসিসি। শুক্রবার (১০ নভেম্বর) আইসিসিরি এক জরুরি সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়ে।  

বিশ্বকাপ থেকে বিদায় নিয়ে মাত্রই দেশে ফিরেছিল শ্রীলঙ্কা জাতীয় ক্রিকেট দলের ক্রিকেটাররা।

আর এদিনই তাদের শুনতে হলো সবচেয়ে বড় খারাপ সংবাদ।   চলতি বিশ্বকাপে খারাপ পারফরম্যান্সের ফলে দেশটির ক্রীড়ামন্ত্রী লঙ্কান ক্রিকেট বোর্ড বিলুপ্ত ঘোষণা করে বিশ্বকাপজয়ী সাবেক অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গাকে অন্তবর্তীকালীন দায়িত্ব বুঝিয়ে দেয়। কিন্তু দেশটির আদালত সেই আদেশ বাতিল করে পুরোনো কর্তাদের বহাল করে।

কিন্তু শেষ রক্ষা হয়নি আদালতের সেই আদেশের দুইদিন পর সংসদে সরকারি দল ও বিরোধী দলের সর্বসম্মতিক্রমে বোর্ড সদস্যদের বরখাস্ত করার প্রস্তাব পাস করা হয়।

গত বৃহস্পতিবার (৯ নভেম্বর) ‘দুর্নীতিগ্রস্থ এসএলসি (শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড) ম্যানেজমেন্ট প্রত্যাহার’ নামে একটি বিল উত্থাপন করেন প্রধান বিরোধীদলীয় নেতা সাজিথ প্রেমাদাসা। পরে উত্থাপন করা বিলে সম্মতি প্রদান করেন সরকারদলীয় নেতা নিমাল সিরিপালা ডি সিলভা। এরপর চূড়ান্ত প্রস্তাব পাস হয়।

এরপরই মূলত আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) বিষয়টিতে হস্তক্ষেপ করে। ১৯৮১ সালে আইসিসির পূর্ণ সদস্যপদ পেয়েছিল দেশটি।

আইসিসির বিজ্ঞপ্তিতে বলা হয়, আইসিসি বোর্ড আজ শুক্রবার (১০ নভেম্বর) সভায় বসে সিদ্ধান্ত নিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট সদস্য হিসেবে গুরুত্বপূর্ণ বিধিনিষেধ লঙ্ঘন করেছে। বিশেষ করে, স্বাধীনভাবে কাজ করতে ক্রিকেট প্রশাসনকে সরকারি হস্তক্ষেপের বাইরে থাকার প্রয়োজন ছিল। সময়মতো এই স্থগিতাদেশের শর্তগুলো জানিয়ে দেবে আইসিসি বোর্ড। ’

news24bd.tv/AA