আজ অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ

সংগৃহীত ছবি

আজ অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ

অনলাইন ডেস্ক

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশ দ্বিপক্ষীয় ওয়ানডে সিরিজ খেলেছে চার বছর আগে। ভারত-পাকিস্তানের মতো বৈরিতা নয়, তবুও দুই দেশের দেখা-সাক্ষাৎ যেন সোনার হরিণের মতো দুষ্প্রাপ্য।

দু’দল সর্বশেষ ওয়ানডে সিরিজ খেলেছিল ২০১১ সালে, মিরপুরে। অস্ট্রেলিয়ার মাঠে যা আরো আগে, ২০০৮ সালে।

দীর্ঘ এই সময়ে দুই দলের ওয়ানডে খেলা কেবল আইসিসির কোনো টুর্নামেন্টে। শেষবার দেখা হয়েছিল ২০১৯ বিশ্বকাপে।

আন্তর্জাতিক ক্রিকেটে দেড়যুগ পাড় করে দেয়া মুশফিক-মাহমুদউল্লাহ অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলেছেন মাত্র ছয়টি ওয়ানডে। সাকিব-তামিমরা অবশ্য একটু এগিয়ে, তারা খেলেছেন অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলেছেন ৯টি করে ম্যাচ।

সংখ্যাটা অবশ্য আজ দুই অঙ্কে পৌঁছাতে পারতো!

বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে আজ অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ। তবে এই ম্যাচে নেই তামিম-সাকিবদের কেউ। তামিম তো ছিলেন না গোটা বিশ্বকাপেই৷ সাকিব চোটে পড়ে ছিটকে গেছেন দু'দিন আগে। ফলে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলা হচ্ছে না তাদের। হয়তো আর কখনো হবেনা!

শনিবার পুনের মহারাষ্ট্র ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হবে দু'দল। এই ম্যাচের জয় পরাজয় যদিও বিশ্বকাপে কোনো প্রভাব ফেলবে না, তবে বাংলাদেশের চ্যাম্পিয়নস ট্রফি খেলা নিশ্চিত করতে হলে কিছু সমীকরণ মেলাতে হবে এই ম্যাচেই। খেলা শুরু বেলা ১১টায়।

জোড়া হারে আসর শুরু করলেও টানা ছয় জয়ে ইতোমধ্যেই বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। বাংলাদেশের বিপক্ষে ম্যাচটা তাদের শুধুই নিয়ম রক্ষার। বিপরীতে জয় দিয়ে আসর শুরু করলেও টানা ছয় হারে সেমিফাইনাল থেকে ছিটকে গেছে বাংলাদেশ।

সেমিফাইনাল মিশন ব্যর্থ হলেও এখনো বেঁচে রয়েছে চ্যাম্পিয়নস ট্রফি খেলার আশা। কেননা এই আসরে খেলতে হলে চলতি বিশ্বকাপের সেরা আট দলের মাঝে থাকতে হবে টাইগারদের। এখনো যদিও আটে আছে, তবে ঘাড়ে দীর্ঘশ্বাস ফেলছে শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস।

বাংলাদেশ যদি আজ অস্ট্রেলিয়াকে হারিয়ে দেয়, তবে কোনো সমীকরণ ছাড়াই চ্যাম্পিয়নস ট্রফি নিশ্চিত করবে বাংলাদেশ। তবে হেরে গেলে কম রাখতে হবে ব্যবধান। বাংলাদেশ আগে ব্যাট করলে অজিদের মাঠে রাখতে হবে অন্তত ২৪ ওভার। আর পরে ব্যাট করলে করতে হবে নূন্যতম ২০০ রান।

জয়ের সম্ভাবনা অবশ্য কম। এখন পর্যন্ত ১৯ দেখায় বাংলাদেশের জয় কেবল এক ম্যাচে, ২০০৫ সালে সোফিয়া গার্ডেনে। বাকি ১৮ ম্যাচেই হার ছিল টাইগারদের। এবার কি পারবে বাংলাদেশ, যখন দলে নেই দলের সবচেয়ে বড় তারকা?

news24bd.tv/আইএএম