সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯ | আপডেট ৩৭ মিনিট আগে

নিউইয়র্কে বোমা হামলা: আকায়েদ উল্লাহ দোষী

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে

নিউইয়র্কে বোমা হামলা: আকায়েদ উল্লাহ দোষী

ঘরে তৈরি পাইপ বোমা ফাটিয়ে বিশ্বখ্যাত টাইমস স্কোয়ার লাগোয়া পোর্ট অথরিটি বাস টার্মিনালে বহু আমেরিকানকে হত্যাচেষ্টায় লিপ্ত হবার দায়ে বাংলাদেশি আকায়েদ উল্লাহকে (২৮) দোষী সাব্যস্ত করল নিউইয়র্ক ফেডারেল কোর্টের জুরিরা।

দীর্ঘ শুনানীর পর ৬ নভেম্বর মঙ্গলবার ৬ অভিযোগে তাকে দোষী সাব্যস্ত করেন ৮ নারীসহ ১২ সদস্যের জুরিবোর্ড।

সরকারি আইনজীবী জিয়োফ্রে এস বারমেন(Geoffrey S. Berman, the United States Attorney for the Southern District of New York) গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, গত ১১ ডিসেম্বর সকালে  প্রচণ্ড ভীড়ের সময় টাইমস স্কোয়ার পাতাল রেল স্টেশনের সুড়ঙ্গ পথ ধরে পোর্ট অথরিটি বাস টার্মিনালে যাবার সময় বুকে বেধে রাখা পাইপ বোমা বিস্ফোরিত হয়। এতে আকায়েক উল্লাহ আহত হন এবং আরো ৩ পথচারি আহত হন। এরফলে বাস টার্মিনালে গিয়ে বহু নীরিহ মানুষ হত্যার ষড়যন্ত্র নস্যাত হয়ে যায়। ফেডারেল জুরিবোর্ডের সর্বসম্মত সিদ্ধান্তে এটাই প্রমাণিত হলো যে আমেরিকা ধ্বংসযজ্ঞ অথবা হিংসা-বিদ্বেষের রাজনীতিতে উজ্জীবিত নন। আমেরিকা ব্যালট যুদ্ধে বিশ্বাসী। আকায়েদ উল্লাহকে আজ নির্বাচনের দিন দোষী সাব্যস্ত করা হলো।

ফেডারেল জজ রিচার্ড সুলিভানের ( Judge Richard Sullivan) এজলাসে এ রায় ঘোষণা করা হয়। এর আগে জুরিবোর্ড ৫ ও ৬ নভেম্বর দুদিনে ৬ ঘণ্টায় তাদের মতামত উপস্থাপন করেন। এ সময় এজলাসে থাকা আকায়েদ উল্লাহ ভাবলেশহীনভাবেই দাঁড়িয়ে ছিলেন। কোনো পরিবর্তন দেখা যায়নি মুখাবয়বে। তবে তার পক্ষাবলম্বনকারি এটর্নীকে পাশ কাটিয়ে আকায়েদ উল্লাহ মাননীয় আদালতের উদ্দেশ্যে একটি সংশোধনী দিয়ে বলেন যে, সে আইসিসের পারপাস সার্ভ করার জন্যে এহেন হত্যাযজ্ঞে উদ্বুদ্ধ হননি। তিনি আইসিসের সমর্থকও নন। ট্রাম্প প্রশাসনের পররাষ্ট্র নীতি, বিশেষ করে মধ্যপ্রাচ্যের ব্যাপারে কিছু পদক্ষেপ তাকে ক্ষিপ্ত করেছে, প্রতিশোধ পরায়ন করেছে আত্মঘাতি হামলায়। 

উল্লেখ্য, আকায়েদ উল্লাহর পক্ষে সরকার নিয়োজিত এটর্নী এর আগে মাননীয় আদালতে লিখিত এক আবেদনে দাবি করেছেন যে, আকায়েদ উল্লাহ কাউকে হত্যার উদ্দেশ্যে নয়, আত্মহত্যা করতে চেয়েছিলেন।

অপরদিকে, সপ্তাহব্যাপি এ মামলার শুনানীর সময় পাইপ বোমা বিস্ফোরিত হবার ভিডিও চিত্র প্রদর্শন করা হয় সরকারের পক্ষ থেকে।

স›দ্বীপের সন্তান আকায়েদ উল্লাহ অভিবাসন ভিসায় ২০১১ সালে নিউইয়র্কে আসার পর কিছুদিন ট্যাক্সি চালিয়েছেন। এরপর চট্টগ্রামের মিরসরাই উপজেলার এক প্রবাসীর (ইলেক্ট্রিক কন্ট্রাক্টর) ফার্মে কাজের সময় পাইপ বোমা তৈরির পরিকল্পনা করেন। আকায়েদের স্ত্রী-সন্তানেরা বাস করছেন রাজধানী ঢাকার জিগাতলায়। নতুন বছরের শুরুতেই আকায়েদ উল্লাহর বিরুদ্ধে কারাদণ্ডের মেয়াদ জানিয়ে দেবেন একই বিচারপতি।

এর আগে নিউইয়র্ক এবং জর্জিয়ার ফেডারেল কোর্টে আরো কয়েক বাংলাদেশিকে দীর্ঘ মেয়াদি কারাদণ্ড দেওয়া হয়েছে আমেরিকায় সন্ত্রাসী হামলার ষড়যন্ত্রে লিপ্ত থাকার দায়ে।

(নিউজ টোয়েন্টিফোর/এনআরবি/তৌহিদ)

মন্তব্য