সাভারে শতাধিক পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ

সংগৃহীত ছবি

সাভারে শতাধিক পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ

অনলাইন ডেস্ক

সাভারের আশুলিয়া শিল্পাঞ্চলে শ্রমিক অসন্তোষের মুখে বাধ্য হয়ে অবশেষে শতাধিক পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে মালিকপক্ষ। কারখানায় প্রবেশ করে শ্রমিকদের কাজ না করা, কারখানায় ভাঙচুরসহ কয়েকটি কারণ দেখিয়ে শ্রম আইনের ২০০৬-এর ১৩ (১) ধারায় এই সিদ্ধান্ত নিয়েছে কারখানা কর্তৃপক্ষ।   শনিবার বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা শিল্প পুলিশ-১-এর পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ সারোয়ার আলম।

তিনি জানান, সকাল ৮টার দিকে শতাধিক কারখানার প্রধান ফটকে অনির্দিষ্টকালের বন্ধের নোটিশ দেখে শ্রমিকরা জড়ো হয়ে সড়কে অবস্থান নেওয়ার চেষ্টা করেছিল কিন্তু পারেনি।

তাই এখন পর্যন্ত কোনো বিশৃঙ্খলার ঘটনা ঘটেনি।

শিল্পাঞ্চলের কাঠগড়া জিরাব, জামগড়া, নরসিংহপুরসহ কয়েকটি এলাকায় কারখানার প্রধান ফটকে কারখানা বন্ধের এ নোটিশ দেওয়া হয়। গত কয়েকদিন ধরে পোশাক খাতে চলমান শ্রমিক অসন্তোষ নিরসনে মজুরি বৃদ্ধিসহ নানা উদ্যোগ নিয়েছিল মালিকপক্ষ। কিন্তু শ্রমিকরা কারখানায় ঢুকে হাজিরা দিয়ে কর্মবিরতি চালিয়ে আসছিল।

 

এনভয় পোশাক কারখানার শ্রমিক হিশের আহম্মেদ জানান, ন্যূনতম মজুরি সাড়ে ১২ হাজার টাকা অনেকে মানছেন না। আবার যাঁদের মজুরি ন্যূনতমের ওপরে ছিল, তাঁদের ব্যাপারে কোনো সিদ্ধান্ত না আসায় তাঁরাও ক্ষুব্ধ।  

আশুলিয়ার নাসা গ্রুপের পোশাক কারখানার শ্রমিক বিউটি আক্তার বলেন, আমরা চাই গার্মেন্টস খুলে দিক। হঠাৎ করে অনির্দিষ্টকালের জন্য ফ্যাক্টরি বন্ধ করে দিচ্ছে, এতে তো আমাদের সবারই ক্ষতি হচ্ছে। সরকার সুষ্ঠু একটা সমাধান করে দিক, মীমাংসা করে দিক। হেলপারদের বেতনের যে সিদ্ধান্ত দিয়েছে, তা তো আমরা মেনে নিয়েছি। কিন্তু আয়রনম্যান, অপারেটর, কোয়ালিটি কন্ট্রোলারদের মজুরি নিয়ে কোনো কথা হয়নি। এ জন্যই তো সমস্যা।  

news24bd.tv/AA