গাজায় আগ্রাসন বন্ধের আহ্বান ম্যাক্রোর

গাজায় আগ্রাসন বন্ধের আহ্বান ম্যাক্রোর

অনলাইন ডেস্ক

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের বর্বর বিমান হামলায় যে বিপুল সংখ্যক বেসামরিক নাগরিক নিহত হয়েছেন তার সমালোচনা করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো।  সেই সঙ্গে আগ্রাসন বন্ধের আহ্বান জানিয়েছেন তিনি।

শুক্রবার ব্রিটিশ গণমাধ্যম বিবিসি-কে দেওয়া এক সাক্ষাৎকারে একথা বলেন ফরাসি প্রেসিডেন্ট।

ম্যাক্রন বলেন, ৭ অক্টোবরের ঘটনার জন্য তার দেশ হামাসের স্পষ্টভাবে নিন্দা করছে।

আমরা ইসরায়েলিদের ব্যথা অনুভব করি এবং সন্ত্রাসবাদ থেকে তাদের মুক্তি পাওয়ার আকাঙ্ক্ষা বুঝতে পারি। কিন্তু গাজার বেসামরিক লোকজনকে হত্যার জন্য যে বোমা হামলা চালানো হচ্ছে তা কোনোভাবেই ন্যায্য হতে পারে না।

তিনি বলেন, এটি আমাদের সবার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ আমরা সবাই নীতি এবং গণতন্ত্রের কথা বলছি। এটি মধ্য এবং দীর্ঘমেয়াদে গুরুত্বপূর্ণ এবং ইসরায়েলের নিরাপত্তার জন্য এটি জরুরি।

গাজায় মানবিক ত্রাণ পাঠানোর বিষয়ে প্যারিসে একটি সম্মেলন অনুষ্ঠানের একদিন পর বিবিসি’র সঙ্গে সাক্ষাৎকারের এসব কথা বলেন ফরাসি প্রেসিডেন্ট।

সম্মেলন সম্পর্কে তিনি বিবিসি-কে বলেন,  সম্মেলনে অংশ নেওয়া প্রতিটি দেশের জন্য সর্বশেষ বার্তা হচ্ছে- এই মুহূর্তে গাজায় মানবিক যুদ্ধবিরতি ছাড়া অন্য কোনো উপায় নেই। অবশ্যই যুদ্ধবিরতিতে যেতে হবে যার মধ্য দিয়ে বেসামরিক লোকজনকে রক্ষা করা সম্ভব হবে।

ম্যাক্রো বলেন, গাজার সশস্ত্র যোদ্ধারা যে হামলা চালিয়েছে তার দায় বেসামরিক লোকজনের নয়। ইসরায়েল আত্মরক্ষার নামে কোনভাবেই গাজায় এত বিস্তৃত পরিসরে বোমা হামলা চালাতে পারে না।

ফরাসি প্রেসিডেন্টের এসব বক্তব্যকে বিশ্লেষকরা মন্দের ভালো বলে মনে করছেন। গাজায় ইসরায়েলের আগ্রাসন শুরুর পরপরই ম্যাক্রো তেল আবিব সফর করেন। সেসময় ইসরায়েলের প্রতি ফ্রান্সের পক্ষ থেকে সমর্থন ঘোষণা করেন তিনি। আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্স-সহ পশ্চিমা দেশগুলোর এই সমর্থনের কারণে ইসরায়েল দশকের পর দশক ধরে ফিলিস্তিনে অব্যাহতভাবে হত্যা ও অপরাধযজ্ঞ চালিয়ে যেতে সুযোগ পাচ্ছে।

news24bd.tv তৌহিদ

এই রকম আরও টপিক