পদোন্নতির দাবিতে স্বরাষ্ট্রমন্ত্রীর বাসায় পুলিশ পরিদর্শকরা

সংগৃহীত ছবি

তফসিলের আগে দাবি না মানলে কর্মবিরতির হুঁশিয়ারি

পদোন্নতির দাবিতে স্বরাষ্ট্রমন্ত্রীর বাসায় পুলিশ পরিদর্শকরা

নিজস্ব প্রতিবেদক

পদোন্নতিসহ ড্রেসরুল প্রণয়ন ও পুলিশে নন-ক্যাডার নীতিমালার দাবিতে স্বরাষ্ট্রমন্ত্রীর বাসায় বৈঠক করেছেন পুলিশ পরিদর্শকরা। তফসিলের আগে দাবি না মানা হলে কর্মবিরতিরও ঘোষণা দিয়েছেন তারা।

শুক্রবার রাতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে তার রাজধানীর ধানমন্ডির বাসায় এক বৈঠকে এ দাবি জানান ইন্সপেক্টররা। ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ও ঢাকার আশপাশের জেলায় কর্মরত দেড় শতাধিক ওসি ও ইন্সপেক্টর বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে বেরিয়ে গণমাধ্যমে একাধিক ওসি বলেন, ক্যাডার কর্মকর্তাদের পদ না থাকলেও তাদের পদোন্নতি দেওয়া হচ্ছে। মাঠপর্যায়ে কাজ করা ইন্সপেক্টরদের পদোন্নতির ব্যাপারে সরকার উদাসীন। এ বিষয়ে মাঠ পুলিশের মধ্যে ব্যাপক ক্ষোভ ও হতাশার সৃষ্টি হয়েছে। তাই সরকারের কাছে তারা পদোন্নতির দাবি জানিয়েছেন।

তারা জানান, এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীকে তারা অবহিত করেছেন। তারা বলেন, পদোন্নতি না দিলে আমরা কর্মবিরতিতে যাব। তফসিল ঘোষণার আগেই আমাদের পদোন্নতি দিতে হবে।

তারা আরও জানান, বৈঠকের সময়ে স্বরাষ্ট্রমন্ত্রী পুলিশের আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুনের সঙ্গে বিষয়টি নিয়ে বৈঠকের পরামর্শ দেন। এ সময় ইন্সপেক্টররা বলেন, আইজিপির সঙ্গে বৈঠক করে বিষয়টির সমাধান হলে আপনার কাছে আসতাম না। আমাদের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের সুযোগ করে দেন।

বৈঠকে বাংলাদেশ পুলিশ অ্যাসোসিয়েশনের সভাপতি ও সাধারণ সম্পাদক স্বরাষ্ট্রমন্ত্রীকে বলেন, আমরা মাঠ পুলিশকে তাদের ন্যায্য দাবির বিষয়ে কোনো জবাব দিতে পারছি না। আমাদের ন্যায্য দাবি না মানলে কমিটি ত্যাগ করব।

দাবির বিষয়ে ওসিরা বলেন, তারা প্রথম শ্রেণির স্বীকৃতি পেলেও এখনো র‍্যাংক ব্যাজ পাননি। তাদের দাবি-দাওয়া নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে চান। গতকাল রাত দশটা থেকে প্রায় ৫০ মিনিট স্বরাষ্ট্রমন্ত্রী ইন্সপেক্টরদের কথা শোনেন। এরপর তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে পুলিশ অ্যাসোসিয়েশনের নেতাদের সাক্ষাৎ এবং তাদের দাবি দেওয়ার বিষয়ে ইতিবাচক বিবেচনার আশ্বাস দেন।

news24bd.tv/FA