৫৮ বছর পর চালু হচ্ছে বসন্তপুর নৌ-বন্দর

৫৮ বছর পর চালু হচ্ছে বসন্তপুর নৌ-বন্দর

অনলাইন ডেস্ক

সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার বসন্তপুর এলাকায় ৫৮ বছর পর সীমান্ত নদী ইছামতী, কালিন্দী ও কাকশিয়ালী এই তিন নদীর মোহনায় পুনরায় চালু হতে যাচ্ছে নৌ-বন্দর। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার (১৩ নভেম্বর) খুলনা সার্কিট হাউস ময়দানে আওয়ামী লীগের বিভাগীয় সমাবেশে যোগ দিয়ে খুলনা অঞ্চলের ২২টি উন্নয়ন প্রকল্প ও বিভিন্ন স্থাপনা উদ্বোধনের অংশ হিসেবে বহু প্রতিক্ষিত বসন্তপুর নৌ-বন্দরের কার্যক্রম উদ্বোধন করেন।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের খুলনা অঞ্চল নৌ-বন্দরের উপ-পরিচালক মোহাম্মদ মাসুদ পারভেজ বলেন, বন্দরের জন্য নির্ধারিত স্থানে ভিত্তি প্রস্তর ফলক নির্মাণ করা হয়েছে।

সাতক্ষীরা সীমান্তের ইছামতী, কালিন্দী ও কাকশিয়ালী নদীর মোহনায় সাতক্ষীরার কালিগঞ্জের বসন্তপুর গ্রাম।

৫৮ বছর আগেও এ গ্রামে ছিল সমৃদ্ধ নৌ-বন্দর।

এই নৌবন্দরের মাধ্যমে ভারতের সঙ্গে বৈদেশিক বাণিজ্য হতো। তখন বসন্তপুর ইমিগ্রেশন দিয়ে বাংলাদেশ-ভারত যাতায়াত করা যেত। এছাড়া সাতক্ষীরায় উৎপাদিত মাছ, কাঠ ও কাঠের তৈরি সামগ্রীসহ স্থানীয় ভাবে উৎপাদিত বিভিন্ন পণ্য ভারতে রপ্তানি হতো।

১৯৬৫ সালের পাক-ভারত যুদ্ধের পর এই বন্দরটির কার্যক্রম বন্ধ হয়ে যায়।

বর্তমান সরকারের আমলে বন্দরটির কার্যক্রম পুনরায় চালু করতে বিশেষ উদ্যোগ গ্রহণ করেন, সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক শেখ এজাজ আহমেদ স্বপন। একই সঙ্গে তাকে আহ্ধসঢ়;বায়ক করে বসন্তপুর নদী বন্দর বিষয়ক একটি উপ-কমিটিও গঠন করে জেলা আওয়ামী লীগ।

এ প্রসঙ্গে বসন্তপুর নদী বন্দর বিষয়ক উপ-কমিটির আহবায়ক শেখ এজাজ আহমেদ স্বপন বলেন, সাতক্ষীরার উন্নয়নে কিছু করার তাড়না থেকে কালিগঞ্জের বসন্তপুর নৌ-বন্দরটি চালুর উদ্যোগ মাথায় আসে। এজন্য তিনি ২০২১ সালের ২৮ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর কাছে লিখিত ভাবে আবেদন করি। তিনি বিষয়টি বিবেচনায় নিয়ে বন্দরটি চালুর জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন। এরই প্রেক্ষিতে নানা পরীক্ষা-নিরীক্ষার পর ২০২২ সালের ১০ অক্টোবর আনুষ্ঠানিকভাবে ‘বসন্তপুর বন্দর’ ঘোষণা দেওয়া হয়। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুলনা সার্কিট হাউস ময়দানে আওয়ামী লীগের বিভাগীয় সমাবেশে যোগ দিয়ে খুলনা অঞ্চলের সাতক্ষীরা কালিগঞ্জ উপজেলার বসন্তপুর নৌবন্দরসহ খুলনা অঞ্চলের মোট ২২টি উন্নয়ন প্রকল্প উদ্বোধন করেন। বন্দরটি চালু হলে ব্যবসা-বাণিজ্যের নতুন দ্বার উন্মোচন হবে। মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, বন্দরটি চালু হলে সাতক্ষীরার অর্থনৈতিক অঞ্চলের একটি বৈপ্লবিক পরিবর্তন আসবে। এখানকার সামগ্রিকভাবে উন্নতি হবে। বিশেষ করে সাতক্ষীরা বাংলাদেশের একমাত্র জেলা যেখানে একটি নদী ও একটি স্থল বন্দর শুরু হলো।

news24bd.tv/তৌহিদ

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর