ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে আবারও মামলা

সংগৃহীত ছবি

ইসরায়েলের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতে আবারও মামলা

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় গণহত্যার অভিযোগ এনে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) ইসরায়েলের বিরুদ্ধে আরও একটি মামলার আবেদন করা হয়েছে। গাজা বাসিন্দাদের প্রতি সহানুভূতিশীল আইসিসির আইনজীবীদের একটি প্রতিনিধি দল মঙ্গলবার ইসরায়েলের বিরুদ্ধে মামলার আবেদন করেন।

প্রতিনিধি দলের পক্ষে আইসিসিতে আবেদন জমা দিয়েছেন গিলেস দেভার্স নামের এক আইনজীবী। দলের চারজন সদস্য এ সময় তার সঙ্গে ছিলেন।

আবেদন জমা দেওয়ার পর এক সংবাদ সম্মেলনে দেভার্স বলেন, ‘আইসিসি বর্তমানে গাজা উপত্যকায় যুদ্ধাপরাধের তদন্ত করছে। আমরা মনে করি, এই তদন্তের সঙ্গে উপত্যকায় ইসরায়েলি বাহিনী পরিচালিত গণহত্যারও তদন্ত করা যেতে পারে। ’

এর আগে গত বুধবার ইসরায়েলের বিরুদ্ধে একই অভিযোগ এনে আইসিসিতে মামলা করে ফিলিস্তিনিদের অধিকারবিষয়ক তিনটি সংগঠন। আল-হাক, আল-মিজান ও প্যালেস্টাইন সেন্টার ফর হিউম্যান রাইটস সংগঠন তিনটির পক্ষে আইসিসিতে মামলাটি করেন আইনজীবী এম্মানুয়েল দাউদ।

 

এ মামলায় যুদ্ধাপরাধের তদন্তে জাতিবিদ্বেষের বিষয়টিও খতিয়ে দেখার আবেদন করা হয়। মামলায় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুসহ তিনজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদনও করা হয়।

news24bd.tv/SHS