উড়তে থাকা ভারতকে থামাতে পারবে কিউইরা? 

সংগৃহীত ছবি

উড়তে থাকা ভারতকে থামাতে পারবে কিউইরা? 

অনলাইন ডেস্ক

বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে আজ মুখোমুখি হচ্ছে ভারত-নিউজিল্যান্ড। ফাইনালের টিকিট পাওয়ার লড়াইয়ে গতবারও শেষ চারে দেখা লড়েছিল দল দুটি, যেখানে শেষ হাসি হাসে নিউজিল্যান্ড। ভারতকে কাঁদিয়ে ওঠে ফাইনালে। এবার সেই প্রতিশোধ নেওয়ার সুযোগ ভারতের সামনে।

সেটাও আবার ঘরের মাঠে স্বাগতিক সমর্থকদের সামনে।  

ঘরের মাঠে বিশ্বকাপ হওয়ায় এমনিতেই হট ফেবারিট ভারত, তার ওপর রোহিত-কোহলিরা রীতিমতো উড়ছেন। রাউন্ড রবিন লিগে ৯ ম্যাচ খেলে সবকটিতেই রাহুল দ্রাবিড়ের শিষ্যরা তুলে নিয়েছে জয়। কী ব্যাটিং, কী বোলিং, কী ফিল্ডিং - ভারতের সামনে দাঁড়াতে পারছে না কোনো দলই।

 

তবে নিউজিল্যান্ড টানা তৃতীয় বিশ্বকাপ ফাইনাল খেলার স্বপ্ন দেখতেই পারে। ইতিহাস তাদের সেই স্বপ্ন দেখাচ্ছে। বিশ্বকাপের হেড-টু-হেডে এগিয়ে তারা।  

আজ দুই দলের ট্রাম্প কার্ড হতে পারেন জসপ্রীত বুমরাহ কিংবা ট্রেন্ট বোল্ট। বুমরাহই ভারতকে দুর্ধর্ষ এক দলে পরিণত করেছেন। তাকে ছাড়া গত বছর টি২০ বিশ্বকাপে সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে হারে ভারত। এবার লক্ষ্ণৌতে সেই বুমরাহর আগুনে পুড়েছে ইংলিশরা। ভারত জিতেছে ১০০ রানে। ৯ ম্যাচে ১৭ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় পাঁচে বুমরাহ। তাকে যোগ্য সঙ্গে দিচ্ছেন মোহাম্মদ শামি (৫ ম্যাচে ১৬ উইকেট) ও মোহাম্মদ সিরাজও (৯ ম্যাচে ১২ উইকেট)।  

স্পিনার মিচেল স্যান্টনার ১৬ উইকেট নিয়ে কিউইদের মধ্যে এগিয়ে থাকলেও বড় ম্যাচের খেলোয়াড় ট্রেন্ট বোল্ট আজ ব্যবধান গড়ে দেয়ার সামর্থ্য রাখেন। ৯ ম্যাচে ১৩ উইকেট বোল্টের নামের সঙ্গে ঠিক মানানসই নয়। হয়তো সেমিফাইনালের জন্যই নিজের সেরাটা জমা রেখেছেন এ বামহাতি গতিদানব।  

দুই দলের মধ্যে যেমন গতির লড়াই হবে, ঠিক তেমনি ব্যাটের লড়াইও জমবে বেশ। বিরাট কোহলি ২ সেঞ্চুরি ও ৫ ফিফটিসহ ৫৯৪ রান করে চার্টের শীর্ষে। ওপেনার রোহিত শর্মা ৫০৩ রান করে চারে। ভারতের শীর্ষ ছয় ব্যাটারের চারজনই এবার সেঞ্চুরি করেছেন। নিউজিল্যান্ডের ভারতীয় বংশোদ্ভূত রাচিন রবীন্দ্র ৯ ম্যাচে ৩ সেঞ্চুরিতে ৫৬৫ রান করে কিউইদের স্বপ্ন দেখাচ্ছেন। এছাড়া ড্যারিল মিচেল করেছেন ৪০৪ রান ও ডেভন কনওয়ের ব্যাট থেকে আসে ৩৭৩ রান।