রবিবার, ১৯ জানুয়ারি, ২০২০ | আপডেট ০২ মিনিট আগে

খাসোগি হত্যাকাণ্ডে ইসরায়েলি প্রযুক্তি

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

খাসোগি হত্যাকাণ্ডে ইসরায়েলি প্রযুক্তি

সালমান-খাসোগি।

তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাসোগিকে হত্যা ঘটনায় তোলপাড় চলছে। বলা হচ্ছে তাকে হত্যায় ১৫ সদস্যের স্কোয়াড নিয়োগ দিয়েছিল সৌদি আরব।

কিন্তু এবার তার হত্যা নিয়ে এল ভিন্ন খবর। খাসাগি হত্যাকাণ্ডে নাকি ইসরায়েলের প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এমনটিই জানিয়েছেন সাবেক মার্কিন গোয়েন্দা এডওয়ার্ড স্নোডেন।

স্নোডেন বলেন, যেসব দেশের মানবাধিকার পরিস্থিতি খুবই খারাপ, সেসব দেশের সাংবাদিকদের নজরদারিতে রাখার সফটওয়্যার তৈরি করেছে ইসরায়েলের এনএসও। আর সেই সফটওয়্যার ব্যবহার করেই সৌদি এজেন্ট খাসোগিকে হত্যা করেছে। খবর আল জাজিরা। 

স্নোডেন বলেন, এনএসও এ প্রযুক্তি মূলত সাংবাদিক ও মানবাধিকারকর্মীদের ক্ষতি করার জন্যই বিক্রি করে।

তিনি আরও বলেন, এটা শুধু অপরাধীদের আটক কিংবা সন্ত্রাসীদের দমনের উদ্দেশ্যে করা হয় না;বরং টাকা আয়ের উদ্দেশ্যে করা হয়। আর এতে করে প্রাণ হারান অনেকে। এ ছাড়া ইসরায়েল ব্যক্তিগত তথ্যেও হানা দিচ্ছে বলে দাবি করেন বহুল আলোচিত এ সাবেক গোয়েন্দা কর্মকর্তা।

উল্লেখ্য, ২ অক্টোবর ইস্তানবুলে সৌদি কনস্যুলেট ভবনে প্রবেশের পর নিখোঁজ হন সৌদি অনুসন্ধানী সাংবাদিক জামাল খাসোগি। ১৯ অক্টোবর মধ্যরাতে প্রথমবারের মতো সাংবাদিক জামাল খাসোগি নিহত হওয়ার কথা স্বীকার করে সৌদি আরব। তবে হত্যাকাণ্ডের সঙ্গে সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান কিংবা অন্য কোনো ঊর্ধ্বতন কর্মকর্তার সংশ্লিষ্টতার অভিযোগ নাকচ করে দিয়েছে দেশটি।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য